স্বাধীনতা দিবসে একাত্তরের বীর শহীদদের স্মরণ

|

মহান স্বাধীনতা দিবস আজ। ২৫ মার্চের কালরাত্রি পেরিয়ে ১৯৭১ সালের এই দিনেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। সেই ডাকে সাড়া দিয়ে সমগ্র জাতি ঝাঁপিয়ে পড়েছিল মহান মুক্তিযুদ্ধে। বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন- সার্বভৌম বাংলাদেশের। মহান এই দিনে একাত্তরের সূর্যসন্তানদের শ্রদ্ধা জানাচ্ছে পুরো জাতি।

সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে জাতির পক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোর ৫টা ৫৯ মিনিটে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ রাষ্ট্রপতি। এর পরই শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বিউগলে বেজে ওঠে করুণ সুর। প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলীয় নেতাদের সঙ্গে নিয়ে ফুল দিয়ে স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

এরপর সংসদের বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, বিরোধী দলীয় নেতা, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ফুলেল শ্রদ্ধা জানান স্মৃতির মিনারে। বিভিন্ন রাজনৈতিক দল, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বিদেশি কূটনীতিকরাও ফুল দেন জাতীয় স্মৃতিসৌধে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ছেড়ে গেলে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের জন্য জাতীয় স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেওয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply