৭ শতাংশ সুদে খেলাপি ঋণ পুনঃতফসিলের সুযোগ মে থেকে

|

৭ শতাংশ সুদে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দিচ্ছে সরকার। তবে এই সুবিধা নিতে মূল ঋণের ২ শতাংশ এককালীন পরিশোধ করতে হবে। সুদসহ বাকি অর্থ পরিশোধ করা যাবে সর্বোচ্চ ১২ বছরের মধ্যে।

আজ সোমবার বিকালে আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনে সোনালি ব্যাংকের সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, আগামী মে মাসের ১ তারিখ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

অর্থমন্ত্রী বলেন, যারা ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ করেননি, তাদের ঋণ খেলাপি অবস্থা থেকে বেরিয়ে আসার আরও একটি সুযোগ করে দিচ্ছে সরকার।

তিনি বলেন, আমরা আজ ব্যাংক খাত নিয়ে আলোচনায় বসেছিলাম। ব্যাংক খাতের দুরবস্থা দূর করতে সাবেক অর্থমন্ত্রী মুহিত ভাই (আবুল মাল আবদুল মুহিত) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে একটি কমিটি করে দিয়ে গিয়েছিলেন। সেই কমিটির সুপারিশেই আমরা ঋণ খেলাপিদের ঋণ পরিশোধের অর্থাৎ ঋণ খেলাপি অবস্থা থেকে বেরিয়ে আসার একটি সুযোগ করে দিচ্ছি।

অর্থমন্ত্রী জানান, যারা ঋণ শোধ করতে না পারার যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে পারবেন, তাদের মোট ঋণের ২ শতাংশ ডাউন পেমেন্টে ৭ শতাংশ সুদে ১২ বছরে ওই টাকা পরিশোধের সুযোগ পাবেন। ঋণ নেওয়ার সময় সুদের হার যাই থাকুক না কেন, এই সুযোগ নিয়ে খেলাপি ঋণ পরিশোধের ক্ষেত্রে ৭ শতাংশ হারেই সুদ প্রযোজ্য হবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply