ব্রেক্সিট বাতিলের পিটিশনে রেকর্ড গড়ে সাইন

|

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’র বেক্সিট প্রস্তাব বাতিল চেয়ে যুক্তরাজ্য পাল্টামেন্টের সাইটে দায়ের করা পিটিশনে এখন পর্যন্ত ২ লাখের বেশি নাগরিক স্বাক্ষর করেছে।

বেক্সিট কার্যকর করতে পাশ করা আর্টিকেল ৫০ এর বাতিল চেয়ে একই সাথে ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভূক্ত থাকতে এই পিটিশন দায়ের করা হয়।

পার্লামেন্টের পিটিশন কমিটি এক টুইটে জানিয়েছে ইতিপূর্বে যত পিটিশন এই সাইটে দায়ের করা হয়েছে তার মধ্যে এই পিটিশনটি দ্রুত স্বাক্ষরিত হওয়ার মধ্যে সর্বোচ্চ।

এরমধ্যে এই পিটিশনে গুরুত্বপূর্ণ সংসদীয় এলাকা (ব্রিস্টল, এডিনবার্গ, ম্যানচেস্টার, অক্সফোর্ড, ক্যাম্ব্রিজ, লন্ডন, ব্রাইটন) থেকেই সবচেয়ে বেশি স্বাক্ষর করা হয়েছে বলে  পিটিশন সাইন ম্যাপে দেখানো হয়ে।

এর আগে, যুক্তরাজ্যের নাগরিকরা বেক্সিট বাতিল করতে ইতোমধ্যে ব্রেক্সিট প্রস্তাবের জন্য পাশ করা আর্টিকেল ৫০ এর বিরুদ্ধে টু্ইট করছে।

তবে প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে থেরেসা মে কোনভাবেই বেক্সিট প্রস্তাব থেকে সড়ে আসবেননা।

ইউরোপীয় ইউনিয়নের নেতারা এর আগে ২৯ মার্চ পর্যন্ত ব্রেক্সিট প্রস্তাব পিছানোর জন্য যুক্তরাজ্যকে সুযোগ দেয়। এর মধ্যে একটি চুক্তির মাধ্যমে বেক্সিট কার্যকর করতে হবে।

কিন্তু দেখার বিষয় এই যে, পার্লামেন্ট ওয়েবসাইটের এই পিটিশনগুলো খুব কমই আইনের পরিবর্তন করতে পারে। কোন পিটিশন যদি ১ লক্ষের উপরে স্বাক্ষরিত হয় তবেই তা সংসদের বিতর্কের বিবেচনা করা হয়। তবে কর্তৃপক্ষ যদি মনে করে কোন পিটিশনের প্রভাবে সরকার আইন পরিবর্তন করবেনা তবে সেটা বাতিল করে দেয়া হয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply