দখলকৃত গোলান মালভূমির উপর ইসরাইলকে ট্রাম্পের স্বীকৃতি

|

দখলকৃত গোলান মালভূমির ওপর ইসরায়েলের অধিকারকে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এ বিষয়ক একটি টুইট করেন তিনি।

টুইটে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় গোলান মালভূমির ওপর ইসরায়েলের অধিকারকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দেয়া প্রয়োজন বলে জানান ট্রাম্প।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টের এ সিদ্ধান্তকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। দেশটির নির্বাচনের আগে এ ধরণের ঘোষণা বেনিয়ামিন নেতানিয়াহুর অবস্থান শক্ত করবে- এমন অভিমত বিশেষজ্ঞদের। এমন সময় ট্রাম্পের ঘোষণা এলো, যার কিছুদিন পরই ওয়াশিংটন সফরে যাচ্ছেন নেতানিয়াহু। ২০১৭ সালে ট্রাম্পের সাথে প্রথম বৈঠক থেকেই গোলান মালভূমির অধিকার দাবি করছেন তিনি। ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরিয়ার কাছ থেকে গোলান দখল করে নেয় ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, এর আগে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তর করেছেন তিনি। তবে এবার ইতিহাস তৈরি করেছেন ট্রাম্প। ইরান যখন সিরিয়াকে ব্যবহার করে ইসরায়েলকে আক্রমণ ও ধ্বংসের পরিকল্পনা করছে, সেই মুহূর্তে ট্রাম্পের এ ঘোষণা সত্যি ঐতিহাসিক। ইসরায়েলের জনগণের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছি।









Leave a reply