এক সপ্তাহ পর ‘আল নূর’ মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত

|

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে স্মরণকালের ভয়াবহ সন্ত্রাসী হামলার এক সপ্তাহ পর ফের বিশালাকারে অনুষ্ঠিত হলো জুমার নামাজ। নামাজে সহস্রাধিক মুসল্লী অংশ নেয়। এরপরই, নিহতদের গণজানাজা শেষে চলছে দাফন প্রক্রিয়া।

এরমাঝে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. আবদুস সামাদ এবং স্বেচ্ছাসেবী হুসনে আরা পারভীনের মরদেহ-ও রয়েছে। তাদের দাফন প্রক্রিয়াও আজ সম্পন্ন হবে- এমনটা নিশ্চিত করেছেন নিউজিল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান।

বর্বরোচিত সন্ত্রাসী হামলার শিকার ‘আল-নূর’ মসজিদের পাশের হ্যাগলে পার্কে অনুষ্ঠিত হয় জুমার নামাজ। সেখানে, উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ ধর্ম-দল-মত নির্বিশেষে সবাই।

এর আগে, জাতীয়ভাবে সম্প্রচারিত হয় জুমার নামাজের আযান। নিহতদের রুহের মাগফিরাত কামনা এবং আহতদের দ্রুত আরোগ্য লাভে দেশজুড়ে পালিত হয় দু’মিনিটের নীরবতা।

এসময় ইমাম খুতবায় বলেন, বন্দুকধারী শুধু মুসলিমদের হত্যা করেনি, তিনি বিশ্বজুড়ে কোটি কোটি মানুষকে কাঁদিয়েছেন। তিনি আরও বলেন, হৃদয় ভেঙ্গে গেলেও, যে কোন হামলা ঠেকাতে এখন নিউজিল্যান্ডের মনোবল অনেক বেশি দৃঢ়।

গত শুক্রবার জুমার নামাজের সময় বর্ণবাদী এক সন্ত্রাসীর নির্বিচার গুলিবর্ষণে ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে ৫০ জন নিহত হওয়ার পর নিউজিল্যান্ডের মসজিদগুলো ঘিরে পাহারা দিচ্ছে সশস্ত্র পুলিশ।

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে পুলিশ জানায়, ‘শুক্রবার জুমার নামাজ পড়তে আসা লোকজনকে ভরসা দিতে আগামীকাল আমাদের উচ্চ উপস্থিতি থাকবে। অপরাধ সংঘটনের স্থান থেকে উপযুক্ত সব প্রমাণ সংগ্রহ করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে পুলিশ, আমাদের ক্ষমতার সবটুকু দিয়ে সবকিছু করছি যেন যত দ্রুত সম্ভব লোকজনকে মসজিদটিতে ফিরে আসার অনুমতি দিতে পারি আমরা।’





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply