মসজিদের হামলার ভিডিও দেখিয়ে সমালোচনার মুখে এরদোগান

|

ইস্তাম্বুলে নির্বাচনী সমাবেশে নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলার ভিডিও প্রদর্শন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এর প্রেক্ষিতে নিউজিল্যান্ডের সমালোচনার মুখে পড়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার্স এক বিবৃততে বলেছেন, এরদোগানের এ কাজটি অনুচিত হয়েছে। এটা নিউজিল্যান্ডকে ভুলভাবে উপস্থাপনের শামিল। হামলাকারী ব্যক্তিটি আমাদের নাগরিক নয়। এ ধরনের কাজের কারণে আমাদের নাগরিকরা দেশের বাইরে হুমকির মধ্যে পড়তে পারেন।

সোমবার তিনটি সমাবেশে হামলাকারীর সম্প্রচারিত হত্যাকাণ্ডের লাইভ ভিডিওর কিছু অংশ ও অভিযুক্তের তথাকথিত ইশতেহারের কিছু অংশ দেখিয়েছেন।

সমাবেশে এরদোগান বলেন, ব্রেন্টন ট্যারান্ট তুরস্কে হামলা করতে চেয়েছিলো। সে বলেছে ইউরোপে তুর্কিদের কোনো ঠাঁই নেই। এই বন্দুকধারী আমাদের দেশ, আমাদের জাতি ও আমাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে চায়। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসলাম বিদ্বেষের উত্থান রোধে ব্যবস্থা নেয়া।

তিনি আরও বলেন, আমাদেরকে ইউরোপের মাটি থেকে উৎখাত করা যাবে না। ১ হাজার বছর আগেও আমরা এখানে ছিলাম, কিয়ামত পর্যন্ত থাকবো। তাদের পূর্বপুরুষদেরকে বাক্সে ভরে ফেরত পাঠানো হয়েছিল। কেউ আমাদের হামলার হুমকি দিলে তাকে তাদেরকেও বাক্সে ভরে পাঠানো হবে।

আগামী ৩১ মার্চ তুরস্কের স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply