কাশ্মীর সীমান্তে গোলাগুলি: ভারতীয় ১ সেনা নিহত, ৩ জন আহত

|

পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে এক ভারতীয় সেনা নিহত ও ৩ জন গুরুতর আহত হয়েছে। সোমবার সকালে কাশ্মীর সীমান্তে দুপক্ষের গুলিবিনিময়কালে এ হতাহতের ঘটনা ঘটে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, সোমবার সকালে রাজৌরি জেলার সুন্দরবেণীতে সীমান্তরেখায় দু’দেশের সেনাবাহিনীর মধ্যে পাল্টাপাল্টি গুলিবর্ষণ শুরু হলে পাক বাহিনীর গুলিতে ভারতীয় চার সেনা আহত হন। এদের মধ্যে একজন মারা যান বাকি তিনজন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এর ঠিক একদিন আগে পাকিস্তানের সঙ্গে কাশ্মীরের রাজৌরি সংঘর্ষ বিরতি চুক্তি হয়েছিল ভারতের।

সুন্দরবেণী সেক্টরে সোমবার ভোর ৫টার দিকে পাকিস্তানি বাহিনী মর্টার শেল নিক্ষেপ করে। এর জবাবে ভারতীয় সেনাবাহিনী পাল্টা গুলিবর্ষণ করে। দুপক্ষের মধ্যে চলা ২ ঘণ্টা গুলিবর্ষণে পাকিস্তানের কোনো সদস্য নিহত না হলেও ভারতের ১ জন নিহত ও ৩ জন গুরুতর আহত হয়েছে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর অন্তত ৪৯ জন সদস্য নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।

এ হামলার জেরে ২৬ ফেব্রুয়ারি কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয় বলে ভারত দাবি করলেও পাকিস্তান তা অস্বীকার করে।

এরপর পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তানি সেনারা। এ সময় ভারতীয় এক পাইলটকে আটক করে পাকিস্তান। পরে শান্তির শুভেচ্ছাদূত হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বন্দি পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করে। এরপর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা চলছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply