সাড়ে ৪ হাজার ফুট লম্বা তসবিহ বানালেন ব্রাহ্মণবাড়িয়ার হায়দার

|

প্রায় সাড়ে চার হাজার ফুট লম্বা তসবিহ তৈরি করেছেন উপজেলার বড়াইল ইউনিয়নের জালশুকা গ্রামের আব্দুল্লাহ্ আল হায়দার। চার রঙের ১ লক্ষ ৬৭,৫০০টি পুঁথি দিয়ে তসবিহটি তৈরি করা হয়েছে। দেড় লাখ টাকা ব্যায়ে তৈরি করা এই তসবিহটির ওজন ৬৭টি কেজিরও বেশি বলে জানিয়েছেন হায়দার।

তাঁর দাবি, পুঁথি দিয়ে তৈরি এ তসবিহ এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ তসবিহ। এটিকে বিশ্বের সর্ববৃহৎ তসবিহ হিসেবে স্বীকৃতি দিতে ইতো মধ্যে তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদনও করেছেন।

গত ২ জানুয়ারি থেকে তসবিহ তৈরির কাজ শুরু করেন হায়দায়। এই কাজে মো. আরিফুল ইসলাম নামে তাঁর এক বন্ধু সহযোগিতা করেন। প্রায় দুই মাস কাজ করে তসবিহটি তৈরির কাজ সম্পন্ন করেন তাঁরা।

গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেলে তসবিহটি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে উপহার দিতে চান হায়দার। তুরস্কের ইস্তাম্বুলের তাশামালিজার সবুজ পাহাড়ের চূড়ায় এশিয়া-ইউরোপের সবচেয়ে বড় মসজিদ ‘তাশামালিজা মসজিদ’ নির্মাণের কারণেই হায়দার তাঁর তসবিহটি এরদোয়ানকে উপহার দিতে চান বলে জানিয়েছেন।

এই ব্যাপারে আব্দুল্লাহ্ আল হায়দার জানান ইন্টারনেট ঘেটে দেখেছি পাকিস্তানে ৬০ কেজি ওজনের একটি তসবিহ রয়েছে। সে অনুপাতে আমার তসবিহটি লম্বা এবং ওজনে বিশ্বের সবচেয়ে বড় হবে। যদি সুযোগ পাই তাহলে তসবিহটি আমি তুরস্কের প্রেসিডেন্টকে উপহার দিতে চাই। যেহেতু উনি সবচেয়ে বড় মসজিদ নির্মাণ করেছেন তাই আমি তসবিহটি তাঁকে দিতে চাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply