জেন্ডার গ্যাপ সূচকে আবারও দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

|

বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বিশ্ব জেন্ডার গ্যাপ-২০১৭  সূচকে আবারও দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলাদেশ। গত বছরের তুলনায় ২৫ ধাপ এগিয়ে এবার বিশ্বের ১৪৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪৭। এমনকি যুক্তরাষ্ট্র (৪৯), রাশিয়া (৭১) ও চীনের (১০০) চেয়ে এগিয়ে বাংলাদেশ।গত বছর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিলো ৭২ এবং ২০০৬ সালে ১১৫ টি দেশের মধ্যে ছিলো ৯১তম।  তবে শুধু নারী ক্ষমতায়নে এবছর বিশ্বে বাংলাদেশের অবস্থান সপ্তম।

বরবারের মতো এই তালিকায় আবারও শীর্ষে রয়েছে আইসল্যান্ড। এ নিয়ে টানা ৯ বার শীর্ষে স্থান ধরে রেখেছে আইসল্যান্ড। সর্বনিম্ন অবস্থানে রয়েছে ইয়েমেন (১৪৪)।

২০০৬ সাল থেকে এই রিপোর্ট বের করে আসছে বিশ্ব অর্থনৈতিক ফোরাম। অর্থনীতিতে অংশগ্রহণ, শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবাপ্রাপ্তি ও রাজনৈতিক ক্ষমতায়ন এই চারটি মানদণ্ডকে সামনে রেখে নারী-পুরুষের বৈষম্য প্রতিবেদন তৈরি করা হয়।

এদিকে দক্ষিণ এশিয়ায় নারী পুরুষের বৈষম্য দূরীকরণে অগ্রগতি হয়েছে বাংলাদেশের। বরাবরের মতো দক্ষিণ এশিয়ার শীর্ষে রয়েছে বাংলাদেশ। সর্বনিম্নে রয়েছে পাকিস্তান।  এই তালিকায় মালদ্বীপ ১০৬, ভারত ১০৮, শ্রীলঙ্কা ১০৯, নেপাল ১১১, ভুটান ১২৪ ও পাকিস্তান ১৪৩তম স্থানে রয়েছে।

অপরদিকে শীর্ষ দশের বাকি নয় দেশ হল নরওয়ে, ফিনল্যান্ড, রুয়ান্ডা, সুইডেন, নিকারাগুয়া, স্লোভেনিয়া, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং ফিলিপাইন। এ তালিকায় সবার নিচে রয়েছে ইয়েমেন।

টিবিজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply