ডাকসু নির্বাচন বাতিল করে পুনঃতফসিলের দাবি সাদা দল শিক্ষকদের

|

ডাকসু ও হল সংসদের নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণা করে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাদা দল। এক বিবৃতিতে এই দাবি জানায় তারা।

বিবৃতি বলা হয়, দীর্ঘ ২৮ বছর পর আজ কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও ১৮টি হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলো। ভোটের আগের রাতে একটি সংগঠনের প্রার্থীদের পক্ষে ভোট দিয়ে বস্তা ও ব্যালট বাক্স পুর্তি করে রাখার মতো নির্লজ্জ জালিয়াতি ও নানা গুরুতর অনিয়মের মাধ্যমে ডাকসু নির্বাচনকে কলঙ্কিত করা এবং গোটা জাতি ও বিশ্বের সামনে বিশ্ব বিদ্যালয়ের গৌরবময় ভূমিকাকে ভুলুন্ঠিত করার ঘটনায় আমরা তীব্র নিন্দা ও জোর প্রতিবাদ জানাচ্ছি। তাই বিশ্ব বিদ্যালয়ের গৌরব, মর্যাদা অক্ষুন্ন রাখার স্বার্থে কলঙ্কিত নির্বাচন বাতিল ও পুনঃতফসিল ঘোষণা করে অবিলম্বে নতুন করে ডাকসু ও হল সংসদ নির্বাচন আয়োজনের জোর দাবি জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়,  যে সব শিক্ষক এ কলঙ্কময় ঘটনার সাথে জড়িত, তাদের এ অপকর্মের দায় ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক সমাজ কোনোভাবেই নেবে না। অভিযুক্তদের নিজ নিজ পদ থেকে শুধু অব্যাহতি দেয়ায়ই যথেষ্ট নয় বলে আমরা মনে করি। একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য তদন্তের মাধ্যমে নৈতিক স্খলন জনিত অপরাধে তাদের সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। গ্রহণযোগ্য তদন্তের স্বার্থে তদন্ত কমিটিতে বিরোধী মতের শিক্ষকদের অন্তর্ভুক্ত করতে হবে। জাতির যে কোনো ক্রান্তিকালে ঢাকা বিশ্ব বিদ্যালয় জাতিকে পথ দেখিয়েছে। শতবর্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এ বিশ্ব বিদ্যালয় যেন নিজেই পথ হারিয়ে না বসে। সচেতন শিক্ষক হিসেবে আমরা এ দায়িত্ব কোনোভাবেই গ্রহণ করতে পারি না। আমরা আমাদের নিজ নিজ অবস্থান থেকে আমাদের প্রাণের বিশ্ব বিদ্যালয়কে কলঙ্কের দায় থেকে মুক্ত করার ব্যাপারে দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply