স্বাস্থ্যখাতে প্রতিশ্রুত লক্ষ্য অর্জনে ব্যর্থতা: ফিনল্যান্ডের পুরো মন্ত্রিসভার পদত্যাগ

|

দেশের স্বাস্থ্যখাতে প্রতিশ্রুত সংস্কার আনতে ব্যর্থ হওয়ায় ফিনল্যান্ড সরকারের পুরো মন্ত্রিসভা পদত্যাগ করেছে। আজ শুক্রবার প্রধানমন্ত্রী জুহা সিপিলা তিনি সহ তার সরকারের পদত্যাগের ঘোষণা দেন।

আগামী মাসে দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচন শেষে নতুন সরকার গঠিত হওয়ার আগ পর্যন্ত পদত্যাগী মন্ত্রিসভা অন্তর্বর্তীকালীন হিসেবে দায়িত্ব পালন করবে।

সিপিলা সরকারের বিরোধীদের কেউ কেউ নির্বাচনের আগে এমন পদত্যাগকে অপ্রয়োজনীয় বলে অভিহিত করলেও জোট সরকারের অন্যতম শরিক মধ্যপন্থী দল সেন্টার পার্টির প্রধান আন্তি ক্যাইকোনেন সরকারের সিদ্ধান্তের পক্ষে বক্তব্য দিয়েছেন।

তিনি বলেন, কেউ যদি জানতে চায় রাজনৈতকি দায়িত্ববোধ কী জিনিস, তাহলে তাদের উদ্দেশে আমি বলবো এই সিদ্ধান্ত হলো তারই একটি দৃষ্টান্ত। সরকার যখন দেখেছে যে, তাদের প্রতিশ্রুত সংস্কার প্রস্তাব বাস্তবায়ন সম্ভব নয়, তখন পদত্যাগ করেছে।

বর্তমান সরকার ঘোষণা দিয়েছিলো তারা স্বাস্থ্যখাতে একটা বড় ধরনের সংস্কার আনতে চেষ্টা করছে যা আগামী এক দশকে দেশটির বাজেট থেকে ৩ বিলিয়ন ইউরো বাঁচাতে সাহায্য করবে। কিন্তু মেয়াদ শেষের দিকে এলেও সেই সংস্কার পদক্ষেপে সাফল্য অর্জন করতে পারেনি তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply