পাখির ধাক্কায় বিধ্বস্ত হয়ে থাকতে পারে যুদ্ধবিমানটি, প্রাথমিক ধারণা বায়ুসেনার

|

আবারও ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার বিমান। বিকানেরে ভেঙে পড়ল যুদ্ধবিমান মিগ-২১। অল্পের জন্য রক্ষা পেয়েছেন পাইলট। আহত দুই পাইলটকে সেনা হাসপাতালে পাঠানো হয়েছে বলে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে।

দুর্ঘটনা প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআইকে বিকানেরের পুলিশ সুপার প্রদীপ মোহন শর্মা জানিয়েছেন, ভেঙে পড়ার আগেই বিমান থেকে বেরিয়ে আসেন পাইলট। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। দুর্ঘটনাস্থল ঘিরে রাখা হয়েছে। দুর্ঘটনায় কেউ নিহত হননি।

প্রাথমিকভাবে বায়ুসেনা কর্তৃপক্ষ মনে করছে, বিমানে পাখির ধাক্কা লেগেই বিপত্তি ঘটে। তবে ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ক’দিন আগেই জম্মু-কাশ্মীরের বুদগামের গারেন্ড কালান এলাকায় ভেঙে পড়ে এমআই-১৭ চপার। চপার দুর্ঘটনায় ৬ বায়ুসেনা আধিকারিক ও এক স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়। কী কারণে ভেঙে পড়ল চপার, তা এখনও জানা যায়নি।

এর আগেও রাজস্থানে ভেঙে পড়েছিল বায়ুসেনার বিমান। যোধপুরে মিগ ২৭ মডেলের বিমান ভেঙে পড়ে। সেসময়ও কোনওরকমে প্রাণে বেঁচে গিয়েছিলেন পাইলট। বিমানটি ভেঙে পড়ার পরই আগুন লেগে গিয়েছিল। দুটি মিগ ২৭ স্কোয়াড্রন কিছুটা আপগ্রেড করার পর চালিয়ে দেখা হচ্ছিল, তখনই দুর্ঘটনা ঘটে বলে জানা গিয়েছিল। হিমাচলপ্রদেশের কাংড়া জেলার পাত্তা জাইতান গ্রামেও ভেঙে পড়েছিল মিগ ২১ যুদ্ধ বিমান। যে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন পাইলট।

অন্যদিকে গত সপ্তাহে পাকিস্তান দাবি করে ভারতের দুটি মিগ-২১ ভূপাতিত করেছে তারা। ভূপাতিত একটি যুদ্ধবিমানের পাইলট অভিনন্দন বর্তমানকে আটকের পর তাকে মুক্ত করে দেয় পাকিস্তান।









Leave a reply