৪০ হাজার রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠাবে ভারত

|

ভারতে বসবাসরত প্রায় ৪০ হাজার অনিবন্ধিত রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদির সরকার। এজন্য বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে দেশটি।

শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকারের মুখপাত্র কেএস ধাতওয়ালিয়ার বরাতে বার্তা সংস্থা রয়টার্সকে এসব তথ্য জানায়।

ফেরত পাঠানোর জন্য অনিবন্ধিতদের চিহ্নিত করতে টাস্কফোর্স গঠনের জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলোকে নির্দেশনাও দিয়েছে কেন্দ্র।

ধাতওয়ালিয়া রয়টার্সকে বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলছে। যথাসময়ে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

এদিকে মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদেরকে সে দেশে ফেরত পাঠানোর যে কোনো উদ্যোগকে ‘অযৌক্তিক ও অনৈতিক’ বলে মন্তব্য করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

ভারতে বসবাসরত মাত্র ১৪ হাজার রোহিঙ্গা জাতিসংঘ শরণার্থী সংস্থার নিবন্ধিত বলে জানিয়েছে দেশটির সরকার। এছাড়া অনিবন্ধিত অবস্থায় বাস করছেন আরও ৪০ হাজার বা তার চেয়ে বেশি।

ভারত জাতিসংঘ শরণার্থীবিষয়ক কনভেনশনের সাক্ষর করা রাষ্ট্র নয়। আবার দেশটির আইনেও এই অনিবন্ধিত রোহিঙ্গাদের জন্য কোনো সুরক্ষা নেই।

১৯৯০ সাল থেকে বৌদ্ধ সংখ্যাঘরিষ্ঠ মিয়ানমার থেকে দমন-পীড়নের শিকার হয়ে রোহিঙ্গা মুসলিমরা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। তাদের অনেকে আবার ভারতের অভ্যন্তরেও ঢুকে সেখানে বসবাস করছেন।

/কিউএস









Leave a reply