বাংলাদেশে মোবাইল ডেটার দাম বেশি না কম?

|

বাংলাদেশে মোবাইল ডেটার দাম নিয়ে নানা ধরনের মত আছে। কারও মতে, বেশি দামে মোবাইল ডেটা বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে কোম্পানিগুলো। আবার, কেউ কেউ মনে করেন, যথেষ্ট সুলভে কেনা যায় মোবাইল ডেটা। সম্প্রতি প্রকাশিত, যুক্তরাজ্য ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদন অনুসারে, সস্তায় মোবাইল ডেটা কেনার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩-তম। তালিকা অনুযায়ী সবচেয়ে সস্তায় মোবাইল ডেটা কেনাবেচা করা হয় ভারতে।

বিশ্বের ২৩২টি দেশ থেকে তথ্য সংগ্রহ করে তুলনামূলক ওই প্রতিবেদন প্রকাশ করেছে কেবল ডটকো ডটইউকে। সমীক্ষার ভিত্তিতে একটি ইন্টারঅ্যাকটিভ ম্যাপ তৈরি করেছে প্রতিষ্ঠানটি। যেখানে বাংলাদেশকে ১৩-তম অবস্থানে দেখিয়েছে তারা। অবশ্য, গত বছরের ২৯ অক্টোবর বাংলাদেশ থেকে তথ্য সংগ্রহ করেছে তারা। এরমধ্যে, মোবাইল ডেটার দাম আরও কমিয়েছে বেশ কয়েকটি কোম্পানি।

সমীক্ষায়, বাংলাদেশের ১ জিবি ডেটার গড় দাম দেখানো হয়েছে ৯৯ সেন্ট বা ৮৩ টাকা। প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল ডেটার দাম সবচেয়ে কম এখন ভারতে। সেখানে, ১ জিবি ডেটার দাম গড়ে ১৮ সেন্ট।


আর বিশ্বজুড়ে ১ জিবি ডেটার গড় খরচ প্রায় ৯ ডলারের কাছাকাছি। ব্রিটেনে ১ জিবি ডেটা কিনতে খরচ পড়ে ৬ দশমিক ৬৬ মার্কিন ডলার আর মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ দশমিক ৩৬ মার্কিন ডলার।

উল্লেখ্য, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, দেশে ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ১৪ লাখ ২১ হাজার। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজার।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply