‘রাফায়েল নিয়ে মোদির দুর্নীতির প্রমাণ তো মিললো, এখন বিচারের পালা’

|

ভারতের বিরোধীদল কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী বলেছেন, রাফায়েল কেনার চুক্তিতে মোদি এবং তার সরকারের দুর্নীতি এখন প্রকাশ হয়ে গেছে। তৃতীয় পক্ষকে সুবিধা পাইয়ে দিয়ে জনগণের টাকা তফরুফে প্রধানমন্ত্রী তার অফিসের ক্ষমতা ব্যবহার করেছেন। মোদির দুর্নীতিতে জড়িত থাকার যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে। এখন সময় এসেছে তাকে বিচারের মুখোমুখি করার।

আজ বুধবার সুপ্রিম কোর্টে মোদি সরকারের লুকোচুরি ধরা পড়ার পর রাহুল এমন বক্তব্য দিলেন।

এর আগে ভারতের কেন্দ্রীয় সরকার প্রকারান্তরে স্বীকারই করে নিল রাফায়েল যুদ্ধবিমান চুক্তিতে বড়সড় অনিয়ম হয়েছে।

বুধবার সুপ্রিম কোর্টে রাফায়েল সংক্রান্ত এক আবেদন খারিজের আরজি জানিয়ে অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল বলেন, রাফালসংক্রান্ত যেসব সরকারি নথি ‘দ্য হিন্দু’ পত্রিকায় ছাপা হয়েছে এবং যে নথি এই আবেদনে যুক্ত করা হয়েছে, তা প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে চুরি করা। দেশের নিরাপত্তার স্বার্থে ওই নথি আদালতের বিচার্য হওয়া উচিত নয়।

নথি অনুযায়ী, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এড়িয়ে প্রধানমন্ত্রীর সচিবালয় ফ্রান্সের সঙ্গে রাফাল কেনা নিয়ে সমান্তরাল আলোচনা চালিয়ে গেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৎকালীন সচিব সরকারি নোটে তার প্রতিবাদও করেছিলেন। চুক্তি সইয়ের ক্ষেত্রে প্রচুর পদ্ধতিগত ত্রুটিও রয়েছে। কংগ্রেস আমলের চুক্তির তুলনায় যুদ্ধবিমান কিনতে দামও বেশি দিয়েছে।

‘দ্য হিন্দু’ পত্রিকায় প্রকাশিত ওই নথির ভিত্তিতে কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বুধবার বলেন, এখন এটা স্পষ্ট, প্রধানমন্ত্রী রাফালের নির্মাতা দাসোকে ৪ হাজার ৩০৫ কোটি রুপির ব্যাংক গ্যারান্টি উপঢৌকন দিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply