আমি মোদির মতো বাথরুম উদ্বোধন করতে যাই না: মমতা

|

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কাজের চেয়ে বেশি নিজের বিজ্ঞাপন করেন, এই অভিযোগ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন নয়। বুধবার একগুচ্ছ সরকারি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাসের কর্মসূচিতে সাঁতরাগাছির আড়ুপাড়ায় গিয়েছিলেন মমতা। সেখানে তিনি বলেন, “একসঙ্গে সরকারি প্রকল্পের উদ্বোধন করে দিলেই তো হয়। আমি মোদীর মতো বাথরুম উদ্বোধন করতে যাই না। এত পাবলিসিটি কেন?”

এ দিনের অনুষ্ঠান থেকে একাধিক প্রকল্পের উদ্বোধন করেন তিনি। হিন্দি বিশ্ববিদ্যালয়, ৩০টি হেলিপ্যাড-সহ একাধিক প্রকল্পের কথা এ দিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে জানান, নবান্নের পিছনে নতুন করে তৈরি হবে স্বাস্থ্যভবন। এর জন্য তিন একর জায়গা ইতিমধ্যেই চিহ্নিত করে ফেলেছে সরকার।

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “নোটবন্দীর পর দেশে দু’কোটি ছেলে-মেয়ে কাজ হারিয়েছে। বাংলায় সেখানে ৪০ শতাংশ কর্মসংস্থান বেড়েছে। কর্মসংস্থান তৈরিতে বাংলা দেশের মধ্যে সেরা।” এরপরই কেন্দ্রের দিকে খোঁচা দিয়ে দিদির প্রশ্ন, “কাজ করলে প্রচারের কী দরকার?”

পুলওয়ামা কাণ্ড নিয়ে এ দিনও সরব হন মমতা। এ দিনও বিজেপির বিরুদ্ধে অভিযোগের সুরে বলেন, জওয়ানদের রক্ত নিয়ে রাজনীতি হচ্ছে। মূখ্যমন্ত্রীর আরও অভিযোগ, “গুগলে গিয়ে সার্চ করে আমার ধর্ম দেখছে। আমার ধর্ম মানবতা। মানবতা জানো? আমি দাঙ্গা করতে দেব না। কিছুতেই না।”

নোটবন্দীর প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন, “আমিই প্রথম বলেছিলাম নোটবন্দী খারাপ। বলেছিল বিদেশে থাকা টাকা দেশে ফেরাবে। আর নোটবন্দী করে দেশের টাকা বাইরে পাঠিয়ে দিয়েছে।” সরকারি সভা হলেও, এ দিনও নরেন্দ্র মোদী এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বিরুদ্ধে তোপ দাগেন মমতা। আত্মবিশ্বাসের সঙ্গে ঘোষণা করেন, “মোদীবাবু আর অমিত শাহবাবুর সাইনবোর্ড উঠিয়ে দেবই।”

তবে বাথরুম উদ্বোধন নিয়ে মোদীর বিরুদ্ধে মমতার মন্তব্য নিয়ে পাল্টা দিয়েছে বিজেপিও। গেরুয়া শিবিরের বাংলার এক শীর্ষ নেতার কথায়, “আপনারা কেউ দেখেছেন মোদী কোথাও বাথরুম উদ্বোধন করতে গিয়েছেন? কিন্তু বাংলার রাস্তাঘাটে যে কোনও বাথরুমেও এ রাজ্যের মানুষ মমতার অনুপ্রেরণা দেখতে পান। তাহলেই বুঝুন!”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply