‘উন্মাদ ক্ষুদ্রগোষ্ঠি’কে পরাজিত করার অঙ্গীকার মাদুরোর

|

প্রতিপক্ষকে পরাজিত করার অঙ্গীকার মাদুরোর

যারা তাকে ক্ষমতা থেকে সরাতে চায় সে সকল ‘উন্মাদ ক্ষুদ্রগোষ্ঠি’কে প্রতিহত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দেশটির স্বঘোষিত প্রেসিডেন্ট, বিরোধী দলের নেতা হুয়ান গুয়াইদোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে শনিবার সাম্রাজ্যবাদ বিরোধী শোভাযাত্রার ডাক দিয়েছেন তিনি। সরকার বিরোধীদের বিক্ষোভের বিপরীতে তার এ কর্মসূচি।

মি. গুয়াইদো বিদ্রোহের ডাক দেয়ার পর এই প্রথম মুখ খুললেন মাদুরো। সোমবার এমন এক সময়ে তিনি মুখ খুললেন যখন কিনা মাদুরো বিরোধী প্রচারণা চালিয়ে দেশে ফিরেছেন গুয়াইদো।

এদিকে, মাদুরো থেকে ক্ষমতা ছাড়ার জন্য চাপ দিতে নতুন করে অবরোধ আরোপ করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। ভেনেজুয়েলায় নিযুক্ত মার্কিন দূত এলয়ট আব্রাম বলেছেন, ভবিষ্যত গণতান্ত্রিক নির্বাচনে মাদুরোর কোনো ভূমিকা খুঁজে পাওয়া কঠিন। তার হাতে গণতান্ত্রিক ভেনেজুয়েলা নির্মাণ করার সুযোগ ছিল। কিন্তু তিনি তা করেননি।

জানুয়ারিতে, গত বছর মাদুরোর পুনর্নির্বাচিত হওয়াকে অবৈধ ঘোষণা করে ভেনেজুয়েলার আইনসভা । এরপর বিরোধী নেতৃত্বাধীন জাতীয় পরিষদের প্রধান মি. গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট বলে ঘোষণা করেন। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সহযোগিতায় ক্যু সংগঠনের চেষ্টার দায়ে বিরোধীদের অভিযুক্ত করেন মাদুরো।

তার পূর্বসূরি ও রাজনৈতিক গুরু, সাবেক প্রেসিডেন্ট হুগো চাভেজের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে মাদুরো বলেন, যখন কোনো উন্মাদ ক্ষুদ্রগোষ্ঠী ঘৃণা, তিক্ততা ছড়াতে
থাকে এটি তাদের সমস্যা। আমরা তাদের দিকে মনোযোগ দিবো না, দেশবাসী।

সমাবেত সামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা চলার পথে, কর্মক্ষেত্রে, জাতীয় ইউনিউনে তাদের নিবৃত্ত করবো। উন্মাদ ক্ষুদ্রগোষ্ঠিকে তিক্ততা ছড়াতে দিন। আমরা তাদের পরাজিত করবো। চাভেজের জন্য আমরা এটি করবো, দেশের মহান ইতিহাসের জন্যই এটি আমাদের করতে হবে।

চরম অর্থনৈতিক সংকটে জর্জরিত ভেনেজুয়েলার রাজনীতিতে টানাপোড়েন চলছে দেড় মাস ধরে। ২৩ জানুয়ারি, নিজেকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট ঘোষণা করেন হুয়ান গুয়াইদো। তাকে এখন পর্যন্ত সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ লাতিন আমেরিকা-ইউরোপের অর্ধশতাধিক দেশ।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply