এয়ার ইন্ডিয়ার বিমানে প্রতিটি ঘোষণার পরেই বলতে হবে ‘জয় হিন্দ’

|

এবার থেকে বিমানের মধ্যে যে কোনও ঘোষণার পরেই বিমানসেবিকা থেকে শুরু করে বিমানকর্মী, সবাইকে ‘জয় হিন্দ’ বলার নির্দেশ দিল এয়ার ইন্ডিয়া।

এয়ার ইন্ডিয়ার তরফে সোমবার একটি অফিসিয়াল নির্দেশিকা জারি করে এই কথা বলা হয়েছে। নির্দেশিকায় স্পষ্ট করে লেখা রয়েছে, বিমানে যে কোনও ঘোষণার পরেই ‘জয় হিন্দ’ বলতে হবে। এয়ার ইন্ডিয়ার ডিরেক্টর অফ অপারেশনস অমিতাভ সিং জানিয়েছেন, “নির্দেশিকা জারির পর থেকেই প্রত্যেকটা ঘোষণার পর বিমানকর্মীদের এক সেকেন্ড থেমে তারপর যথেষ্ট জোরের সঙ্গে জয় হিন্দ বলতে হবে। জয় হিন্দ কথাটির সঙ্গে দেশাত্মবোধ সরাসরি যুক্ত। প্রতি মুহূর্তে এটা আমাদের মাথায় রাখতে হবে।”

এয়ার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর অশ্বনী লোহানি ২০১৬ সালের মে মাসে এয়ার ইন্ডিয়ার পাইলটদের জন্য এই রকমেরই এক নির্দেশিকা জারি করেছিলেন। সেই সময় একটি নির্দেশিকা জারি করে লোহানি বলেছিলেন, “বিমানের পাইলটরা যাত্রাপথে কিছুক্ষণ অন্তর অন্তর যাত্রীদের সঙ্গে কথা বলবেন। নিজের প্রত্যেকটা কথার শেষে যথেষ্ট জোরের সঙ্গে জয় হিন্দ বলতে হবে।” এ বার সেই তালিকায় যুক্ত হলেন বিমানকর্মীরাও।

এ ছাড়াও সোমবারের নির্দেশিকায় এও বলা হয়েছে, যাত্রীরা যখন বিমানে ঢুকবেন এবং যাত্রা শেষে বিমান থেকে বেরোবেন, তখন বিমানকর্মীরা তাঁদের সঙ্গে সবসময় হাসি মুখে যথেষ্ট বিনয়ের সঙ্গে কথা বলবেন। বেশ কিছুদিন ধরে এয়ার ইন্ডিয়ার কর্মচারীদের ব্যবহার নিয়ে কর্তৃপক্ষের কাছে নালিশ আসছিল। তাই বিমানকর্মীদের নির্দেশিকা জারি করে তাঁদের দায়িত্ব আরেকবার ভালো করে বুঝিয়ে দিল এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

সূত্র: ভারতীয় সংবাদমাধ্যম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply