মাদুরো সরকারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের

|

ভেনেজুয়েলায় নিকোলাস মাদুরোর সরকারের ওপর চাপ বাড়াতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মাদুরোপন্থি ছয় ব্যক্তিকে কালোতালিকাভুক্ত করার কথা জানায় মার্কিন ট্রেজারি বিভাগ।

এর ফলে মার্কিন ব্যবস্থাভুক্ত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে আর্থিক লেনদেন করতে পারবেন না তারা। পাশাপাশি যুক্তরাষ্ট্র প্রবেশেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তাদের ওপর। তালিকাভুক্তদের মধ্যে ভেনেজুয়েলান সেনা ও পুলিশ কর্মকর্তাও আছেন। তাদের বিরুদ্ধে অভিযোগ- ব্রাজিল ও কলম্বিয়া সীমান্ত বন্ধ রেখে মার্কিন ত্রাণ দেশে ঢুকতে দিতে অসহযোগিতা করেছেন তারা। স্বঘোষিত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে মাদুরোর ওপর বেশ কিছুদিন ধরেই চাপ দিয়ে আসছে ওয়াশিংটন।

ভেনেজুয়েলা বিষয়ক মার্কিন প্রতিনিধি ইলিয়ট আব্রামস বলেন, “ভেনেজুয়েলায় গণতন্ত্রের প্রতি হুমকি- এমন কিছু ব্যক্তি যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। মাদুরো পরিবার আর তার প্রতি বিশ্বস্তদের ওপর এ নীতিমালা জারি থাকবে। স্বৈরাচারের পতন হবেই। চীন আর রাশিয়ার সাহায্য না পেলে অনেক আগে ক্ষমতাচ্যুত হতেন মাদুরো। তবে খুব বেশিদিন তার ওপর সৌভাগ্য ভর করে থাকবে না। আশা করছি শান্তিপূর্ণভাবে অধিকার ফিরে পাবে ভেনেজুয়েলার জনগণ।”









Leave a reply