অভিবাসন নীতিমালা নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন ঢাবি

|

‘অভিবাসন নিয়ে আন্তর্জাতিক নীতিমালা প্রণয়ন’ শীর্ষক এক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

নেটওয়ার্ক অব স্কুলস অব পাবলিক পলিসি, অ্যাফেয়ার্স এন্ড এডমিনিস্ট্রেশন (ন্যাসপা) এবং ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার ফ্রাঙ্ক ব্যাটেন স্কুলের যৌথ আয়োজনে গত ২৩ ফেব্রুয়ারী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত এই প্রতিযোগীতায় বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলংকার ৮টি বিশ্ববিদ্যালয় থেকে ৮টি দল অংশ নেয়। প্রত্যেক দলে ৫ জন করে মোট ৪০ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতায় শিক্ষার্থীরা একটি দেশের প্রধান হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ওই দেশটির ‘অভিবাসন সমস্যা ও সামাজিক পরিবেশে’ তাদের অন্তর্ভূক্তিকরণে নীতিমালা গ্রহণ ও বাস্তবায়ন করে।

এতে ৪টি দেশের ৮টি দলকে পেছনে ফেলে প্রতিয়োগিতায় প্রথমস্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ দলে ছিলেন, বিশ্ববিদ্যালয়টির লোক প্রশাসন বিভাগের ২০১৩-১৪ সেশনের ৮ম ব্যাচের শিক্ষার্থী রবিউল ইসলাম, মারিয়া মারজুকা, সায়মা রহমান, মোস্তফা ফেরদৌস হাসান ও ওয়াসেক বিল্লাহ। দলের পৃষ্টপোষকতায় ছিলেন লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোবাশ্বের মোনেম।

প্রতিযোগিতা শেষে বিজয়ী প্রতিনিধিদের মধ্যে ‘রিজিওনাল চ্যাম্পিয়ন’ মেডেল বিতরণ করা হয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাসপা-এর ডিরেক্টর অব মেম্বার শিপ ডেভিড মার্শাল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আতিক ইসলাম, প্রো-ভিসি প্রফেসর ড. গিয়াসউদ্দিন আহসান, নরওয়ের ইউনিভার্সিটি অব বার্গেন-এর প্রফেসর ড. ইশতিয়াক জামিল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এমপিপিজি প্রোগ্রাম ডিরেক্টর ড. এম তৌফিক এম হক এবং এ প্রোগ্রামের উপদেষ্টা প্রফেসর ড. সালাহ্উদ্দিন এম. আমিনুজ্জামান।









Leave a reply