পাইলট অভিনন্দন এখনও ফেরেননি: ভারতীয় কর্তৃপক্ষ

|

ভারতীয় সশস্ত্র বাহিনী কর্তৃপক্ষের সূত্রের বরাতে দেশটির সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন মিগ-২১ ভিশন যুদ্ধবিমানে উড্ডয়নের পর এখনও ফেরত আসেননি।

এর আগে পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয় উইং কমান্ডার অভিনন্দনকে তারা আটক করেছে। তার ছবি এবং ভিডিও প্রকাশ করা হয়েছে পাক গণমাধ্যমে। অন্য একজন পাইলট এখন পাকিস্তানের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বুধবার সকালে পাকিস্তান সেনাবাহিনী জানায় তারা ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে। এর মধ্যে একটি পাকিস্তানের ভূখণ্ডে এবং অন্যটি ভারতের ভূখণ্ডের পতিত হয়।

পাকিস্তানে পতিত বিমানটির দুই পাইলটকে আটক করা হয়। তাদের মধ্যে একজন পাইলটের ছবি ও ভিডিও প্রকাশ করে পাকিস্তান সেনাবাহিনী।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ফ্লাইট স্যুট পরা একজন ব্যক্তি পিছমোড়া করে বাধা অবস্থায় কথা বলছেন। পরিচয় জানাচ্ছেন তিনি ভারতীয় বিমান বাহিনীর ‘উইং কমান্ডার অভিনন্দন’। এরপর তিনি কাউকে জিজ্ঞেস করছেন, ‘আমি কি পাকিস্তান সেনাবাহিনীর হাতে বন্দী আছি কিনা- এটা জানা আমার অধিকার।’ তার ইউনিফর্মেও লেখা রয়েছে ‘অভি’

তাকে আরও প্রশ্ন করা হলে তিনি উত্তর দিতে অস্বীকার করেন। ভিডিও ছাড়াও পাইলট অভিনন্দনকে ঘটনাস্থল থেকে আটকের সময়ের একাধিক ছবিও প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, ‘সকালে পাকিস্তান বিমান বাহিনী কর্তৃক ভারতে হামলার জবাবে লাইন অব কন্ট্রোল অতিক্রম করে ভারতীয় বিমান। এ সময় পাকিস্তান বিমান বাহিনী দুটি ভারতীয় বিমানকে ভূপাতিত করেছে। একটি বিমান আজাদ কাশ্মিরে এবং অন্যটি ভারত অধিকৃত কাশ্মিরে পড়েছে। একজন ভারতীয় পাইলটদেরকে আটক করা হয়েছে।”

এদিকে এক সংবাদ সম্মেলনে পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, ভারতের হামলার পর পাকিস্তানের সামনে পাল্টা হামলা করা ছাড়া কোনো বিকল্প ছিল না। আমরা আসলে যুদ্ধ চাই না, উত্তেজনা বাড়াতে চাই না। শুধু এটা দেখানো আমাদের প্রয়োজন ছিল যে, ভারতের হামলার জবাব আমরা দিতে জানি।

এ কারণে আমরা কোনো সামরিক বা বেসরমারিক লক্ষ্যবস্তুতে আঘাত না হানার সিদ্ধান্ত নিই। কোনো মানুষের জীবন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে অনুযায়ীই হামলা করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply