উত্তেজনা পরিহার করুন: ভারত-পাকিস্তানের প্রতি চীন-যুক্তরাষ্ট্রের আহ্বান

|

পরস্পরের বিরুদ্ধে আরও সামরিক পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ভারত ও পাকিস্তানের নেতাদের প্রতি উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ভারতের হামলার পর পাকিস্তানেরও হামলার অধিকার আছে- পাক পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যের পর গতকাল মঙ্গলবার এই আহ্বান জানান পম্পেও।

এদিকে আজ বুধবার ইসলামাবাদ ও দিল্লির মধ্যে সামরিক উত্তেজনা আরও বৃদ্ধির প্রেক্ষিতে উভয়পক্ষকে ‘সহনশীল’ হওয়ার আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র লু কাং।

গত কয়েকদিন ধরে ভারত-পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৪৪ সদস্য নিহত হওয়ার পর গত সোমবার রাতে পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী।

এর জবাবে বুধবার ভারতীয় আকাশসীমায় প্রবেশ করে বোমা নিক্ষেপ করেছে পাকিস্তানী যুদ্ধবিমান। এরপর উভয়পক্ষে প্রতিপক্ষের যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করা হয়েছে।

ভারতীয় বিমান বাহিনী একের পর এক প্রতিপক্ষের আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় সীমান্তবর্তী সব বিমানবন্দর অনিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে দুই দেশের কর্তৃপক্ষ।









Leave a reply