‘পৃথিবীর কোনো ভাষণ এতোবার উচ্চারিত হয়নি’

|

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি দীর্ঘদিনের প্রত্যাশা ছিলো বলে জানিয়েছেন, বঙ্গবন্ধুর অন্যতম সহচর ও বর্তমানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাষণ পৃথিবী আলোড়নকারী। এটি তাঁর জীবনের শ্রেষ্ঠ ভাষণ। ১৮ মিনিটের সেই ভাষণে মুক্তির নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু।

পৃথিবীর কোন ভাষণ এতোবার উচ্চারিত হয়নি বলেও মন্তব্য করেন তোফায়েল আহমেদ। তিনি বলেন, তবে দুঃখজনক বিষয় হলো বিএনপির সময় আওয়ামী লীগকে এই ভাষণ বাজাতে দেয়া হয়নি।

আবেগাপ্লুত তোফায়েল বলেন, আজকের এ দিনে বঙ্গবন্ধুকে গভীরভাবে স্মরণ করছি। প্রধানমন্ত্রীকে খবরটি জানানো হয়েছে।আমাদের মাতৃভাষার মতো এই ভাষণও স্বীকৃতি পেলো। এটা দেশের জন্য বড় অর্জন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে সোমবার স্বীকৃতি দেয় ইউনেস্কো। প্যারিসে চার দিনের বৈঠক শেষে সংস্থাটির আন্তর্জাতিক উপদেষ্টা কমিটি- IAC ঘোষণা করে ৭৮টি দলিল ও পাণ্ডুলিপির তালিকা।

সংস্থাটির পরিচালক ইরিনা বোকোভা এক বিবৃতিতে জানান, ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড’ প্রোগ্রামের আওতায় গণ্য হবে এসব দলিল। তার দাবি, বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জ্ঞান আহরনের জন্যেই ঐতিহাসিক দলিলগুলোকে সম্মান জানানো হচ্ছে। বলেন, স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার ও মর্যাদা বজায় রাখার জন্য একটি ভাষণ কতটা প্রভাব ফেলতেপারে- তা রয়েছে দলিলগুলোতে। এছাড়া, আর্ন্তজাতিক সহযোগিতা ও পারস্পরিক বোঝাপড়ায় যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব- তাও রয়েছে এসব পাণ্ডুলিপিতে।









Leave a reply