ভাগ্যধন বড়ুয়ার তৃতীয় কবিতার বই ‘লাভ লেইন’

|

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ভাগ্যধন বড়ুয়ার কবিতার বই ‘লাভ লেইন’। ১২৮ পৃষ্ঠার বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে ৪৮৫ নম্বর খড়িমাটির স্টলে। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন মোস্তাফিজ কারিগর। মূল্য ১৫০ টাকা।

লেখকের তৃতীয় কবিতার বই ‘লাভ লেইন’৷ পূর্বের দুইটি কবিতার বই ‘অপর পৃষ্ঠার বৃত্তান্ত’ ( প্রকাশক : পাঠসূত্র, ঢাকা,২০১৪) এবং ‘নদীর নিজস্ব ঘ্রাণ’ ( প্রকাশক: বাতিঘর,চট্টগ্রাম ২০১৬) থেকে এবারের বইটি সম্পূর্ণ ভিন্নতর৷ নামেই বুঝা যায় বইটিতে সবগুলো প্রেমের কবিতা৷ কবিতাগুলো ৬ লাইনে অন্তমিলে মেলা৷ এই কবিতাগুলো ‘বক্ষরথে ষষ্ঠপদী’ শিরোনামে মূদ্রিত হয়েছিলো বিভিন্ন পত্রিকা ও লিটল ম্যাগাজিনে।

কবি ভাগ্যধন বড়ুয়া বলেন, লাভ লেইন-এ উচ্চারিত ভালোবাসার আকুতি-অনুভব কোনো সরুগলিতে আটকায় না বরং উচ্চৈঃস্বরে প্রতিধ্বনি তোলে অন্তর অন্তরিক্ষে। লাভ লেইন- নামের চট্টগ্রামের একটি সড়কের নির্দিষ্ট দূরত্ব পার হতে কৌতূহলী মনে প্রশ্ন জাগে, এই সরু রাস্তা দিয়ে বুঝি প্রেমের প্রবেশ কিংবা এখানেই চলে কি হৃদয়ের লেনাদেনা? ইংরেজি LOVE LANE-লাভ লেন হওয়াটা যথাযথ হলেও একটি প্রতিষ্ঠিত পথের কথা মনে রেখেই ব্যবহারিক উচ্চারণের শব্দটিকে বেছে নিয়ে গ্রন্থটির নামকরণ করা হয়েছে ‘লাভ লেইন’।

লেখক ভাগ্যধন বড়ুয়া কক্সবাজার জেলার চকরিয়া থানার বিনামারা গ্রামে ১৫ জানুয়ারি ১৯৬৯ জন্মগ্রহণ করেন। বাবা সতীশ চন্দ্র বড়ুয়া, মাতা বিধু বড়ুয়া। চকরিয়া পাইলট হাইস্কুল থেকে মাধ্যমিক, চট্টগ্রাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে শিশুরোগ বিষয়ে ডিসিএইচ ও শিশুরোগ বিশেষজ্ঞ ।

পূর্বে প্রকাশিত কবিতার বই :
১। ‘অপর পৃষ্ঠার বৃত্তান্ত’ ( প্রকাশক : পাঠসূত্র, ঢাকা,২০১৪ । প্রচ্ছদ : নির্ঝর নৈঃশব্দ্য । ৫৬টি কবিতা)
২। ‘নদীর নিজস্ব ঘ্রাণ’ ( প্রকাশক: বাতিঘর,চট্টগ্রাম, ২০১৬। প্রচ্ছদ: শাহীনুর রহমান । ৫৬ টি কবিতা)









Leave a reply