শহীদুল ইসলাম বিমসটেকের মহাসচিব

|

কারিগরী ও অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতায় বঙ্গোপসাগর উপকূলবর্তী দেশগুলোর সংগঠন বিমসটেকের নতুন মহাসচিব বাংলাদেশের কূটনীতিক মো. শহীদুল ইসলাম।

আজ শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের পঞ্চদশ বৈঠকে মহাসচিব হিসেবে তার নিয়োগ চূড়ান্ত হয়।

ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসা শহীদুল বিমসটেক মহাসচিব পদে সুমিত নাকানডালার স্থলাভিষিক্ত হলেন। আগামী তিন বছর তিনি এই দায়িত্ব পালন করবেন। বিমসটেকের প্রথম মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করে আসা শ্রীলঙ্কার কূটনীতিক নাকানডালা বৃহস্পতিবার তার মেয়াদ পূর্ণ করেছেন।

বিমসটেক দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৃহস্পতিবারের এক বৈঠকে মহাসচিব পদের জন্য বাংলাদেশের পক্ষ থেকে শহীদুলের নাম প্রস্তাব করা হয়। ওই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

পরে শুক্রবার মন্ত্রী পর্যায়ের বৈঠকে তার নিয়োগ চূড়ান্ত হয়, যেখানে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা বৈঠকের উদ্বোধন করেন; সভাপতিত্ব করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ বাহাদুর মাহারা।

/কিউএস









Leave a reply