কাশ্মির সমস্যার রাজনৈতিক সমাধান না হলে এমন হামলা চলতে থাকবে: সাবেক মুখ্যমন্ত্রী

|

কাশ্মির সমস্যার রাজনৈতিক সমাধান না হলে পুলওয়ামার মতো হামলা চলতে থাকবে বলে মন্তব্য করেছেন জম্মু কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। ন্যাশনাল কনফারেন্সের এই সভাপতি গতকাল রোববার জম্মুতে আটকে পড়া এক দল কাশ্মিরী জনতার সাথে সাক্ষাতের সময় এ মন্তব্য করেন।

ধারণা করা হচ্ছে, ফারুকের এই বক্তব্য ভারতে নতুন করে বিতর্ক তৈরি করতে পারে। গত বৃহস্পতিবার কাশ্মিরের পুলওয়ামায় বিদ্রোহীদের হামলায় ৪৪ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর ভারতজুড়ে কাশ্মিরবিদ্বেষী এক ধরনের মনোভাব বিরাজ করছে। উগ্র হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ও সংগঠনগুলো এই উপলক্ষকে পুঁজি করে মুসলমানদের বিরুদ্ধেও বিদ্বেষ ছড়াচ্ছে বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এমন পরিস্থিতিতে ফারুক আব্দুল্লাহ এই মন্তব্যকে ভারতের ক্ষমতাসীন বিজেপি নেতারা ভালোভাবে না নেয়ার কথা।

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, রোববারের অনুষ্ঠানে সাবেক মূখ্যমন্ত্রী বলেন, ‘এই ধরণের হামলা চলতেই থাকবে যদি না সমস্যার রাজনৈতিক সমাধান হয়। আমাদেরকে পেটাবেন না। এসব হামলায় আমাদের কোনো সংযোগ নেই। আমরা মর্যাদার সাথে বাঁচতে আর দুইবেলা খেয়ে পরে বাঁচতে চাই। প্রাসাদ বানানোর কোনো শখ আমাদের নেই।’

তিনি আরও বলেন, আমরা খুব ভয়াবহ একটা পরিস্থিতির মধ্যে আছি। ওইসব সংগঠনের (বিদ্রোহী) সাথে আমাদের সাধারণ জনগণের কোনো সংশ্লিষ্টতা নেই। তিনি কাশ্মিরী জনগণকে শান্তি বজায় রেখে চলারও আহ্বান জানান।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply