চাল, সবজির সাথে রেকর্ডের দিকে এগুচ্ছে পেঁয়াজও

|

চালের দাম বৃদ্ধি সর্বকালের রেকর্ড ছুঁয়েছে বেশ আগেই। সবজির বাজারের আগুনও নিভছে না গত কিছু দিন ধরে। এবার রেকর্ডের দিকে এগুচ্ছে পেঁয়াজ। খুচরা বাজারে কেজিপ্রতি দাম এখন ৮০ থেকে ৯০ টাকা!

ব্যবসায়ীরা বলছে সহসাই পেঁয়াজের বাজারের অস্থিরতা কমার লক্ষণ নেই। খুচরা বাজারে প্রতিকেজি পেঁয়াজ মান ভেদে ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি বাজারেই বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭৫ টাকায়। সাম্প্রতিক সময়ে এটিই পেঁয়াজের সর্বোচ্চ দাম। গত এক মাসে দাম বেড়েছে আড়াইগুণেরও বেশি। ব্যবসায়ীরা কম আমদানির অজুহাত দেখালেও ভারতে পেঁয়াজের দাম বাংলাদেশের বাজারের প্রায় অর্ধেক।

খোদ কাওরানবাজারে ৫ কেজির পাল্লায় দর পড়বে ৪০০ টাকা। যা এক মাসের ব্যবধানে আড়াই গুণেরও বেশি।

দেশের অন্যতম বড় পাইকারি বাজার শ্যামবাজার। রোববার এখানেও পাইকারি দর ছিল মান ভেদে ৬০ থেকে ৭৫ টাকা। ব্যবসায়ীদের দাবি, দেশি পেয়াজ শেষের দিকে। ভারত থেকে আমদানিও কম। যার প্রভাব পড়ছে ক্রেতার পকেটে।

আমদানীকারক মামুনুর রশিদ দাবি করেন, আমদানি কমে যাওয়ায় পাইকারি বাজারে দাম বেড়ে গেছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

শনিবার মুদ্রাবাজারে ভারতীয় এক রুপি সমান বাংলাদেশি এক টাকা ৩০ পয়সা ছিল। এ হিসাবে ভারতের বাজারে খুচরা পর্যায়ে পেয়াজের দাম ছিল ৩৫ থেকে ৪৫ টাকা। অথচ আমদানির পর দেশের বাজারে বিক্রি হচ্ছে ৫৫ টাকা বেশিতে।

চাল ও সবজির বাড়তি দরের বোঝা কাধে এমনিতেই ক্লান্ত মানুষ। তার সাথে পেঁয়াজের বাড়তি দাম যুক্ত হয়ে মধ্য ও নিম্নবিত্তের নাভিশ্বাস ওঠার জোগাড়।

 





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply