বিএসএফ কর্তৃক হয়রানীর প্রতিবাদে পণ্য রফতানী বন্ধ

|

বেনাপোল প্রতিনিধি:

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী-বিএসএফ কর্তৃক বাংলাদেশী রফতানি পণ্যবাহী ট্রাক চালকদের নানাবিধ হয়রানির প্রতিবাদে আজ বুধবার সকাল থেকে বেনাপোল দিয়ে ভারতে পণ্য রফতানি বন্ধ করে দিয়েছে বাংলাদেশী ট্রাক শ্রমিক ইউনিয়ন। ফলে শতশত বাংলাদেশী রফতানি পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দর এলাকায়।

ভুক্তভোগী ট্রাক চালকরা অভিযোগ করে বলেন, ভারত থেকে প্রতিদিন ৫০০ থেকে ৬০০ পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে থাকে। আর বেনাপোল থেকে প্রতিদিন ২০০ থেকে ২৫০ ট্রাক পণ্য ভারতে রফতানি হয়ে থাকে। বেনাপোল বন্দরে পণ্য আনলোড না হলে ভারতীয় ট্রাক চালকরা ট্রাক রেখে ভারতে চলে যায়। আবার কেউ কেউ তাদের দেশ থেকে বাজার করে নিয়ে এসে বেনাপোল এসে রান্না করে খায়। অথচ আমরা রফতানি পণ্য নিয়ে ভারতে গেলে আমাদেরকে বিএসএফ কর্তৃক নানাবিধ হয়রানীর স্বীকার হতে হয়। আমরা গাড়ী নিয়ে গেলে আমাদেরকে আর দেশে ফিরে আসতে দেয়া হয়না। ভারতীয় টার্মিনালে চালকদের থাকা খাওয়ার কোন ব্যবস্থা না থাকায় আমাদেরকে অনেক সময় না খেয়ে থাকতে হয়। টার্মিনাল থেকে বাইরে বের হলে বিএসএফ কর্তৃক নির্যাতনের স্বীকার হতে হয়।

তারা আরও বলেন, পাশাপাশি দুটি বন্দর ভারতীয় চালকরা বেনাপোল বন্দরে এসে সব ধরনের সুবিধা পাচ্ছে অথচ আমরা ভারতের পেট্যাপোল বন্দরে গেলে কোন সুযোগ সুবিধা পাচ্ছিনা। ভারতীয় বিএসএফ কর্তৃক এ ধরনের হয়রানীর প্রতিবাদে আমরা রফতানি পণ্য নিয়ে ভারতে যাওয়া বন্ধ করে দিয়েছি। এনিয়ে দু’দেশের ব্যবসায়ীদের সাথে বৈঠক হলেও তার কোন সমাধান হয়নি।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply