আগুনে অচল শাহজালাল বিমানবন্দর

|

একের পর এক দুর্ঘটনা, স্বর্ণ চোরাচালান, কার্গো হ্যান্ডলিংসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থার কারণে বহির্বিশ্বে যখন শাহজালাল বিমানবন্দরের ভাবমূর্তি এমনিতেই ক্ষুন্ন, ঠিক সেসময়েই আজ আগুন লেগে প্রায় অচল হয়ে পড়েছিল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর।

মূল ভবনের তৃতীয় তলার  অফিস কক্ষে দুপুরে লাগা আগুন ও ধোঁয়া ৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। আগুন লাগার পর লাউঞ্জ থেকে বের করে দেয়া হয় যাত্রী-কর্মীদের। অগ্নিকাণ্ডে কেউ হতাহত না হলেও প্রায় চার ঘণ্টা বিমান উড্ডয়ন বন্ধ থাকে। ঢাকা ছাড়তে পারেনি বিকাল পাঁচটার হজ ফ্লাইটও। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

ঘটনার সূত্রপাত দুপুর দেড়টায়। দেশের প্রধান বিমানবন্দরের টার্মিনালে সে সময় বেজে ওঠে ফায়ারিং এলার্ম। বিমানবন্দরের নিজস্ব অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করতে থাকেন। এরই মধ্যে খবর পেয়ে আগুন নেভাতে আসে ফায়ার সার্ভিসের ১০টি ইউিনট।

বন্ধ করে দেয়া হয় টার্মিনালের গেটগুলো। আতঙ্ক উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে বিমানবন্দরে উপস্থিত যাত্রীদের মাঝে। এসময় ঢাকায় আসা ফ্লাইটগুলো নামতে পারলেও, সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয় উড্ডয়ন কার্যক্রম। ফায়ার সার্ভিসের টানা তিন ঘন্টার চেষ্টায় আগুন ও পুরে লাউঞ্জে ছড়িয়ে পড়া ধোয়া নিয়ন্ত্রনে আসে।

আগুনের এ ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে ফায়ার সার্ভিস।

যমুনা অনলাইন-এফআর









Leave a reply