ভারতে ‘গরু’ শব্দ থাকলেই পোস্ট মুছে দিচ্ছে টুইটার!

|

কারো টুইটে ‘cow’ (গরু) শব্দ থাকলেই সেটিকে ব্লক করে দিচ্ছে টুইটার ইন্ডিয়া- এমন অভিযোগ করছেন কিছু ব্যবহারকারী। ভারতের একটি সংবাদমাধ্যমের শুক্রবারের এক প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানাচ্ছে, বেশ কয়েকজন টুইটার ব্যবহারকারীর কাছ থেকে তারা অভিযোগ পেয়েছে, তাদের টুইটে ‘গরু’ শব্দটি কোনোভাবে ব্যবহৃত হলেই সেই টুইট ভারতীয় ব্যবহারকারীরা দেখতে পাচ্ছেন না। তবে ভারতের বাইরে থেকে পোস্টটি করা হলে বাইরের ব্যবহারকারীরা তা দেখতে পাচ্ছেন।

নিউইয়র্ক ভিত্তিক সাংবাদিক সারাহ সালভেদর অ্যামজনের প্রধান জেফ বেজোসের লেখা একটি নিবন্ধ টুইটারে শেয়ার করে আশ্চর্যবোধক শব্দ হিসেবে “”HOLY COW!” শব্দ দুটি লিখেছিলেন। তার সেই টুইট ভারত থেকে দেখা যাচ্ছে না বলে তার পরিচিতজনেরা জানিয়েছেন। এরকম আরও অনেকেই অভিযোগ করছেন।

ধারণা করা হচ্ছে, চলতি বছর ভারতের আসন্ন নির্বাচন উপলক্ষে দেশটিতে ভুয়া খবর ছড়ানো রোধ করতে টুইটার কর্তৃপক্ষ ‘গরু’ নিয়ে দেয়া পোস্টগুলোর ব্যাপারে সতর্কতা অবলম্বন করছে। সাম্প্রতিক বছরগুলোতে উগ্রপন্থী হিন্দুত্ববাদী সংগঠনের সন্ত্রাসীরা গরু সংক্রান্ত নানা ভুয়া খবর সামাজিক মাধ্যমে ছড়িয়ে শতাধিক হত্যার ঘটনা ঘটিয়েছে। এসব ঘটনার প্রায় সবগুলোতে মুসলিমরা ভিকটিম হয়েছেন।

তবে ভারতীয় পত্রিকাটির প্রতিবেদনে টুইটার কর্তৃপক্ষের কোনো বক্তব্য যুক্ত করা হয়নি। ফলে এটা নিশ্চিত হওয়া যায়নি যে, শুধু ‘গরু’ শব্দ ব্যবহারের কারণে টুইটগুলো ভারতে ব্লক করা হচ্ছে, নাকি অন্য কোনো কারণে এমনটি হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply