রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন অ্যাঞ্জেলিনা জোলি

|

মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিপীড়ন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে আসা রোহিঙ্গা শরণার্থীদের দেখতে আজ রাতে ঢাকা আসছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর বিশেষ শুভেচ্ছা দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। তার পাঁচ দিনের সফরে এবার তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও সাক্ষাৎ করবেন।

তবে এর আগে তার বেশ কয়েকটি সফর বাতিল করা হয়েছিলো। জাতিসংঘ ও ইউএনএইচসিআরের সূত্র বলছেন, জাতীয় নির্বাচন ও
নিরাপদ সড়ক আন্দোলনের দরু অস্থিতীশীল পরিস্থিতির কারণে তার আগের কয়েকটি সফর বাতিল করা হয়, তবে জোলির সফরের জন্য বর্তমান পরিস্থিতি স্বাভাবিক বলে মনে করছেন তারা।

অ্যাঞ্জেলিনা জোলি এ সফরে প্রথমে যাবেন কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শনে। সেখানে তিনি রোহিঙ্গা শিবিরের বেশ কয়েকটি ব্লক ঘুরে দেখবেন। একইসাথে জাতিসংঘসহ বৈশ্বিক দাতা সংস্থাগুলোর কার্যক্রম পরিদর্শন করবেন।

মঙ্গলবার সন্ধ্যায় কক্সবাজারে তিনি সাংবাদিকদের কছে তার সফর নিয়ে ব্রিফ করবেন।

রোহিঙ্গা নারীদের বিরুদ্ধে যৌন নির্যাতন বন্ধে গত বুধবার ন্যাটোর সদর দফতরে এক সংবাদ সম্মেলনে জোলি বলেন, আমি রোহিঙ্গাদের নিয়ে খুবই উদ্বিগ্ন। দশ বছর বয়সী এক রোহিঙ্গা শিশুর ধর্ষণের ঘটনায় খুবই মর্মাহত, এমনটা চলতে পারে না।

২০০১ সালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে নিজেকে যুক্ত করেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

গত বছরের মে মাসে ইউনিসেফের শুভেচ্ছাদূত হয়ে রোহিঙ্গা শিবির পরিদর্শনে বাংলাদেশ সফর করেছিলেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।









Leave a reply