কাতালুনিয়ার স্বাধীনতার ঘোষণা, স্বায়ত্তশাসন বাতিল করলো স্পেন

|

পার্লামেন্টে ভোটাভুটির পর স্বাধীনতা ঘোষণা করেছে কাতালুনিয়া। তাৎক্ষণিক পদক্ষেপে অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিল করেছে স্পেন সরকার।

শুক্রবার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটিতে স্বাধীনতা ঘোষণার পক্ষে মত দেন ৭০ এমপি। ১৩৫ আসনের পার্লামেন্টে বিপক্ষে অবস্থান নেন ১০ জন।স্বাধীনতা ঘোষণার পরপরই রাজপথে নেমে আসে উচ্ছ্বসিত কাতালানরা। অঞ্চলটির সরকারি ভবন ও কার্যালয় থেকে নামিয়ে ফেলা হয় স্পেনের পতাকা। অবশ্য স্বাধীনতার প্রশ্নের এ ভোটাভুটিকে ‘অপরাধ’ আখ্যা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। স্প্যানিশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট কাতালুনিয়ার স্বায়ত্বশাসন বাতিল করে সরকারকে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিতে পদক্ষেপ নেয়ার অনুমতি দেয়। রাজয় বলেন, কোনো অপচেষ্টাই স্পেনকে বিভক্ত করতে পারবে না।

কাতালান প্রেসিডেন্ট কার্লেস পিজমন্ট বলেন- স্পেনের কাছ থেকে স্বাধীনতা ঘোষণার মাধ্যমে কাতালান জনগণের বহুল-প্রতিক্ষীত ও ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছি আমরা। আজ নতুন এক সূচনা হলো। এখন থেকে কাতালুনিয়ার মর্যাদা ও শান্তিরক্ষার দায়িত্ব কাতালানরাই পালন করবো। ঐক্যবদ্ধভাবে এগিয়ে নেব কাতালুনিয়াকে এগিয়ে নিতে হবে আমাদের।

অন্যদিকে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় বলেন- কাতালুনিয়ার স্বাধীনতা ঘোষণার এই প্রক্রিয়ার মধ্য দিয়ে মুখোশের আড়ালে থাকা মিথ্যা ও মিথ্যেবাদীরা প্রকাশ্যে এলো। এ সিদ্ধান্ত কার্যকর হলে মারাত্মক পরিণতির মুখে পড়তে হবে অঞ্চলটিকে। বর্তমান পরিস্থিতিতে সংবিধানের ১৫৫ ধারা কার্যকর করা ছাড়া কোনো বিকল্প নেই। স্পেনের ঐক্য ধরে রাখতে এটিই একমাত্র বৈধ ও গণতান্ত্রিক উপায়।

যমুনা অনলাইন/এইচকেএফ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply