চাপের মুখে আগাম নির্বাচনের প্রস্তাব দিলেন মাদুরো

|

ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শনিবার রাজধানী কারাকাসে এক ভাষণে তিনি এ ঘোষণা দেন। কয়েক হাজার সমর্থকের উদ্দেশে দেয়া ওই ভাষণে মাদুরো বলেন, এ বছরই অবাধ ও নিরপেক্ষ পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

নিয়ম অনুযায়ী আগামী বছর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু দেশ-বিদেশে ব্যাপক চাপের মুখে রয়েছেন মাদুরো। সামরিক বাহিনীর একাধিক কর্মকর্তা পক্ষ ত্যাগ করে স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুইদোর পক্ষ নিয়েছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও মাদুরোকে ক্ষমতা ছাড়ার চাপ দিচ্ছে।

এমন পরিস্থিতিতে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন মাদুরো। মূলত গত ২৩ জানুয়ারি যুক্তরাষ্ট্র সমর্থিত হুয়াদ গুইদো নিজেকে স্বঘোষিত প্রেসিডেন্ট দাবির পর থেকেই ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিরতা নতুন মোড় নেয়।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন গুইদোকে সমর্থন দিলেও মাদুরোর পাশে দাঁড়ায় রাশিয়া, চীন ও তুরস্কের মতো দেশগুলো। শনিবারের সমাবেশে ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য ট্রাম্প প্রশাসনের নিন্দা জানান মাদুরো।

২০১৮ সালের অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো।  বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদে  প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর দ্বিতীয় মেয়াদ ‘অবৈধ’ ঘোষিত হওয়ার পরই এই পদক্ষেপ নেন তিনি।









Leave a reply