সৌদিতে এক বছরে ২৫ লাখ গ্রেফতার, সাড়ে ৬ লাখকে দেশে প্রেরণ

|

সৌদি আরবে গত এক বছর ধরে চলা অভিযানে ২৫ লাখের মতো মানুষকে গ্রেফতার করা হয়েছে। আবাসন, চাকরি কিংবা কাজ ও সীমান্ত নিরাপত্তা সংক্রান্ত আইন লঙ্ঘন করার অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়।

সরকারিভাবে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে শনিবার (২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে দৈনিক আরব নিউজ

২০১৭ সালের নভেম্বরে এ অভিযান শুরু হওয়ার পর থেকে মোট ২৫ লাখ ৪ হাজার ৩৭ জনকে গ্রেফতার করা হয়। এর মধ্যে ৬ লাখ ৪৬ হাজার জনকে নিজ দেশে পাঠিয়ে দেয়া হয়েছে।

অভিযুক্তদের মধ্যে ১৯ লাখ ৪৯ হাজার ২৪ জন আবাসিক আইন লঙ্ঘন, ৩ লাখ ৮৩ হাজার ৩৩ জন শ্রম আইন লঙ্ঘন ও এক লাখ ৭১ হাজার ৯৮০ জনের বিরুদ্ধে সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ আছে।

দেশটির সরকারিভাবে প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, ৪১ হাজার ২৩৩ জনকে সীমান্ত দিয়ে সৌদিতে প্রবেশ প্রক্রিয়ায় যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়। যাদের মধ্যে ৫১ শতাংশই ইয়েমেনের নাগরিক। তাছাড়া বাকি ৪৬ শতাংশ ইথিওপিয়া এবং ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক।

যাদের মধ্যে এক হাজার ৮৫২ জন সীমান্ত দিয়ে পার্শ্ববর্তী দেশগুলো থেকে সৌদিতে প্রবেশের চেষ্টা করছিল। আর তিন হাজার ৩০৫ জন এসব মানুষকে নিয়ে আসা ও আশ্রয় দেয়ার অভিযোগে গ্রেফতার করা হয়।

মোট অভিযুক্তদের মধ্যে ৬ লাখ ৪৬ হাজার জনকে দেশে ফেরত পাঠানো ছাড়াও ৪ লাখ ৩৬ হাজার জনকে তাদের ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন শর্ত পূরণের জন্য বলা হয়েছে। ৩ লাখ ৪৯ হাজার জনকে নিজ নিজ দেশের কূটনৈতিক মিশনের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ৩ লাখ ৯১ হাজার জনকে নানা মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply