মাইনাস হয়ে যাচ্ছে ‘গুগল প্লাস’!

|

গুগল প্লাস বিদায় নিচ্ছে। এবং তা আগামী ২ এপ্রিল! শুনতে অবাক শোনালেও এটাই বাস্তবতা। ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে আসা গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাচ্ছে ওই দিন। এর আগে গুগল পক্ষ থেকে বলা হয়েছিল আগস্ট মাসে তারা এই সেবাটি বন্ধ করতে যাচ্ছে। তবে বিভিন্ন কারণে তা এগিয়ে আনা হলো।

গুগল প্লাস বন্ধ করার কারণ হিসেবে গুগল বলছে, এটিতে ব্যবহারকারীদের সংখ্যা আশাব্যঞ্জক নয়। এবং মানুষ এখানে খুব কম সময় কাটান। ব্যবহারকারীদের এই অনাগ্রহ বিবেচনায় নিয়েই তারা এটিকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

এছাড়া নিরাপত্তার একটি বিষয়ও জড়িত হয়েছে। গুগলের পক্ষ থেকে অবশ্য সরাসরি নিরাপত্তা উদ্বেগের কথা বলা হয়নি। তবে সম্প্রতি গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে থার্ড পার্টি অ্যাপ নির্মাতাদের কাছে প্রায় ৫ লাখ ব্যবহারকারীর তথ্য চলে যাওয়ার কথা স্বীকার করে গুগল। এ সমস্যা সমাধান করার পর আরও ত্রুটি সামনে আসে। তাই দ্রুত এ সেবাটি বন্ধ করার কথা জানায় গুগল।

গুগল প্লাস বন্ধ হয়ে গেলে এখানে যাদের অ্যাকাউন্ট ও পেজ আছে তা মুছে যাবে। এখানে থাকা ছবি, ভিডিওগুলো ডাউনলোড করে নেওয়া যাবে বা গুগল ফটোজে ব্যাকআপ রাখা যাবে।

যারা এখনো গুগল প্লাস ব্যবহার করছেন তাদের ওই সাইটে পোস্ট করার সুযোগ বন্ধ হয়ে যাবে। ৪ ফেব্রুয়ারির পর থেকে আর গুগল প্লাসে পোস্ট দেওয়া যাবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply