শেষ হয়েছে বাংলা প্রথম পত্রের এসএসসি ও সমমানের পরীক্ষা

|

শেষ হয়েছে বাংলা প্রথম পত্রের এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ সকাল দশটা থেকে টানা ১টা পর্যন্ত দেশের ১০টি শিক্ষা বোর্ডে পরীক্ষা চলে। প্রশ্নপত্র ফাঁস কিংবা এ সংক্রান্ত গুজবের খবর পাওয়া যায়নি খুব একটা। পরীক্ষার্থীরা বলছেন, প্রশ্নপত্র ভালে হয়েছে, ফলে প্রস্তুতি অনুযায়ি পরীক্ষা দিতে পেরছেন তারা। পরীক্ষার সার্বিক পরিবেশ আর সরকারি পদক্ষেপে খুশি অভিবাভকরাও।

সারাদেশে একযোগে এসএসসি পরীক্ষা চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ১০ শিক্ষা বোর্ডের অধীনে এবছর পরীক্ষার্থী ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।

এদিকে, এবছর প্রশ্নফাঁস ঠেকাতে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। নির্দেশনা অনুযায়ী পরীক্ষার্থীদের সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে ঢুকতে হয়েছে। আর পরীক্ষার ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে জানানো হয় প্রশ্নপত্রের সেট কোড। কেন্দ্র সচিব ছাড়া অন্য সবার স্মার্ট ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply