রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল

|

রাশিয়ার সাথে পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি- আইএনএফ স্থগিত করলো যুক্তরাষ্ট্র। ছয় মাসের মধ্যে মস্কো সব শর্ত না মানলে, চুক্তি থেকে স্থায়ীভাবে নাম প্রত্যাহার করবে ওয়াশিংটন।

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ঘোষণা দিয়েছেন।

তিনি অভিযোগ করে বলেন, নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের আধুনিকায়নের মাধ্যমে দীর্ঘদিন চুক্তি লঙ্ঘন করে আসছে মস্কো। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর ওপর রাশিয়া সরাসরি হুমকি তৈরি করছে।

তিনি আরও জানান, শিগগিরই এ ব্যাপারে রাশিয়াকে আনুষ্ঠানিক নোটিশ পাঠাবে যুক্তরাষ্ট্র। ১৯৮৭ সালের ঐতিহাসিক চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে সেটি বাতিল হয়ে যাবে।

প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা এড়ানোর জন্যেই ওয়াশিংটনের এ কৌশল।

গত বছরের অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া চুক্তিটির শর্ত লঙ্ঘন করছে দাবি করে তা প্রত্যাহারের ঘোষণা দেন। ১৯৮৭ সালে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের দ্বিপাক্ষিক এই মাইলফলক চুক্তিটি স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।

৩০ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র এ চুক্তিটি ধরে রাখছে। কিন্ত রাশিয়া মিথ্যা বর্ণনা দিয়ে ক্ষেপণাস্ত্র তৈরি করে যাচ্ছে। শুক্রবার ট্রাম্প এক বিবৃতিতে বলেন, আমরা পৃথিবীর একমাত্র দেশ না, যে একতরফা চুক্তি মানতে বাধ্য বা অন্য কেউ।

তাছাড়া ২০১৪ সালে প্রেসিডেন্ট থাকার সময় বারাক ওবামা আইএনএফ লঙ্ঘন করে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এনেছিলেন রাশিয়ার বিরুদ্ধে। তবে ইউরোপীয় নেতাদের চাপের কারণে তিনি ওই চুক্তি প্রত্যাহার করা থেকে সরে যান।









Leave a reply