দুর্নীতি কমেছে উগান্ডায়

|

জার্মানভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) মঙ্গলবার বিশ্বব্যাপী একযোগে বার্ষিক দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে। এতে বাংলাদেশের অবস্থানে চার ধাপ অবনতি ঘটলেও উন্নতি উন্নতি আফ্রিকার দেশ উগান্ডার। অর্থাৎ, দেশটিতে গত এক বছরে দুর্নীতি কমেছে, আর বাংলাদেশে এই সময়ে বেড়েছে।

সংস্থাটির ২০১৮ সালের সূচকের তথ্য বলছে, দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান নিম্নক্রম অনুযায়ী এবার ১৩ তম। এবছর সমান ২৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশের সঙ্গে তালিকার একই অবস্থানে সম্মিলিতভাবে আরও রয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ও উগান্ডা।

২০১৮ সালে বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ করে দুর্নীতির এই ধারণা সূচক প্রকাশ করে সংস্থাটি। মঙ্গলবার রাজধানীর ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এক সংবাদ সম্মেলনে দূর্নীতির ধারণা সূচক সংক্রান্ত এই তথ্য প্রকাশ করেন।

টিআইবি প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০১৭ সালে বিশ্বে বাংলাদেশের সার্বিক অবস্থান নিচের দিক থেকে ১৭ হলেও ২০১৮ তে ১৩ তম অবস্থানে রয়েছে। আবার উপরের দিক থেকে ২০১৭ সালে ১৪৩ নম্বর থাকলেও ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ১৪৯তম। সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বৃদ্ধি পেয়েছে বলে দেখিয়েছে সংস্থাটি।

উগান্ডার অবস্থান উপরের দিক থেকে ২০১৭ সালে ছিল ১৫১ এবং এবার হয়েছে ১৪৯। অর্থাৎ, দেশটিতে দুর্নীতি কমেছে। উগান্ডার সংবাদমাধ্যম কাম্পালা পোস্টেও এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতি হয় আফগানিস্তানে। এরপরই বাংলাদেশের অবস্থান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply