পাঁচ তারকা এই হোটেলে অতিথিদেরকে ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলা নিষেধ!

|

তারকা হোটেলগুলোতে গ্রাহক বা অতিথিদের বাড়তি তোয়াজ করা খুবই স্বাভাবিক বিষয়। এ কারণে প্রয়োজনে-অপ্রয়োজনে গ্রাহকদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলে সম্বোধন করাটাকেও খুবই সাধারণ ঘটনা হিসেবে দেখা হয়। কিন্তু ব্যতিক্রম হচ্ছে দুবাইয়ের একটি ৫ তারকা হোটেল।

র‌্যাডিসন ব্লু চেইন হোটেল কোম্পানির এই শাখায় কোনো গ্রাহক বা অতিথিকে ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলে সম্বোধন করা হয় না। আসলে এমন করে বলাটা এখানে নিষিদ্ধই। এমনকি কারো নামের আগে ‘মিস্টার’ বা ‘মিসেস’ বলারও অনুমতি নেই কর্মকর্তা কর্মচারিদের। ডাকতে হবে নাম ধরে। বিশেষ করে নামের প্রথম শব্দ দিয়ে। বা যে ব্যক্তি নিজের নামের যেই অংশে স্বচ্ছন্দ্যবোধ করেন।

হোটেলটির ম্যানেজার ডেভিড অ্যালেন বলেন, তারা তাদের এখানে ‘আনুষ্ঠানিকতা’কে যত পারা যায় কম উৎসাহিত করেন। সম্বোধনে ‘স্যার’ ‘ম্যাডাম’ বলার চেয়ে নামে ডাকলে গ্রাহকদের কাছে পরিবেশটাকে ঘরের মতো মনে হবে। বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। কর্মকর্তাদেরকেও নাম ধরেই সম্বোধন করতে হয় জুনিয়র কর্মচারিদের। এমনকি এলেনকে তার সবচেয়ে জুনিয়র কর্মীটিও নাম ধরে ডাকেন।

হোটেল রেটিং ওয়েবসাইটগুলোতে দু্বাইয়ের র‌্যাডিসন ব্লুর এর রেটিং বেশ উঁচু। দুবাইয়ের সবচেয়ে জনপ্রিয় হোটেলের তালিকায় এটি শীর্ষে আছে।









Leave a reply