মানুষের চেয়ে ১০০ গুন বেশি বুদ্ধিমান হবে রোবট!

|

আর বেশি দিন নয়, বুদ্ধির জন্য রোবটের আশ্রয় নেয়া লাগতে পারে মানুষের! আগামী ৩০ বছরের মধ্যে মানুষের চেয়ে ১০০ গুন বেশি বুদ্ধিমান হয়ে ওঠবে রোবট। ২০৪৭ সালের দিকে রোবটদের আইকিউ ১০,০০০ পৌছাঁবে। এমন কথা জানালো টেক জায়ান্ট সফ্টব্যাংক।

সফ্টব্যাংকের সিইও মাসিয়োশি সন বলেন, এখনই আমাদের তৈরি রোবট মানুষের মুখের অভিব্যক্তি ও কথা শুনে মানবিক অনুভূতি বুঝতে পারছে। ৩০ বছর পর আজকের রোবটদের ক্ষমতা দেখে মানুষ বিস্মিত হবে। আজকের রোবটগুলি দেখতে সুন্দর। তারা এমন সুন্দর থাকবেও, কিন্তু বুদ্ধির দিক থেকে হয়ে উঠবে আরও স্মার্ট। নিজেরাই নিজেদেরকে শেখাতে পারবে, এবং ভবিষ্যতে আমাদের দেখে ওরা হাসবে।

গত বুধবার রিয়াদে অনুষ্ঠিত ফিউচার ইনভেস্টমেন্ট ইনেশিয়েটিভ সম্মেলনে মি মাসিয়োশি সন আরও বলেন, এখনই কিছু কিছু ক্ষেত্রে রোবট মানুষের চেয়ে এগিয়ে, আগামী ৩০ বছরের পর আমাদের চেয়ে ১০ লক্ষ গুন বেশি স্মার্ট হবে। আর এটাই প্রথম আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান হবে রোবটরা।

উল্লেখ্য, বর্তমানে একজন সাধারণ মানুষের আইকিউ ১০০। আর যাদের আইকিউ খুব উচু পর্যায়ের তারা ১৪০ পর্যন্ত স্কোর করতে পারেন।

৬০ বছর বয়সী টেক মোঘল মি মাসিয়োশি সন, মেসিনের বুদ্ধিমত্তা বাড়ানোর জন্য ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন যা পুরোটাই আগামী ৫ বছরের মধ্যে বিনিয়োগ করবেন।

আর এই মানুষের চেয়ে যন্ত্রের বুদ্ধিমান হওয়ার ধারণাকে সিঙ্গুলারিটি বা অসাধারণত্ব বলা হয়। তবে মি. সন বলেন, আমার এক্সপার্টদের মধ্যে একটু বিতর্ক রয়েছে কবে রোবট মানুুষের চেয়ে বুদ্ধিমান হবে। তবে আমি মনে করি আগামী ৩০ বছরের মধ্যে এই ঘটনাটি ঘটবে। আমি বলতে চাই এখানে কোন বিতর্ক নেই।

তিনি আরও বলেন, রোবটের থেকে মানুষ একটি বিষয়ে সবসময় এগিয়ে, সেটা হলো কল্পনা করতে পারার বিষয়। কিছু মানুষ অবশ্যই খুব বেশি কল্পনাপ্রবণ। একটি মস্তিষ্কের ক্ষমতার কোন সীমারেখা নেই, তেমনি কল্পনা করার ক্ষেত্রেও কোন সীমা নেই। তাই আমরা আমাদের কল্পনাকে উন্নতি করে যাবো।

টিবিজেড/









Leave a reply