ঝিনাইদহে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মানবেতর জীবন

|

ঝিনাইদহ প্রতিনিধিঃ

ঝিনাইদহের দেড় শতাধিক নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই হাজার শিক্ষক পরিবার, পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। দীর্ঘ দিনেও বেতন ভাতা না পেয়ে চরম হতাশায় দিন কাটছে তাদের। এর মধ্যে কোন কোন প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে ফলে এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা বেছে নিয়েছেন অন্য পেশা।

সরেজমিন দেখা গেছে, কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে আর এসব প্রতিষ্ঠানের জমিতে চলছে ফসল আবাদ। এর ফলে সেখানে শিক্ষা প্রতিষ্ঠানের শেষ চিহ্নও বিলিন হতে চলেছে।

জেলার নন এমপিও শিক্ষক সমিতির সাধারন সম্পাদক শওকত হোসেন বলেন, জেলার ৬ উপজেলায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক (সিনিয়র)সহ ১’শ ৫৪ প্রতিষ্ঠান রয়েছে। আর এসকল প্রতিষ্ঠানে ১’হাজার ৯’শ ৯৭ জন শিক্ষক কর্মচারি কর্মরত আছেন। এসব শিক্ষকরা তাদের পরিবারের স্ত্রী, ছেলে-মেয়ে স্বজনদের নিয়ে চরম মানবেতর জীবন যাপন করছেন। শিক্ষকরা দীর্ঘ দিন এমপিও ভুক্ত হতে না পেরে হতাশ হয়ে অন্য পেশায় যোগদান করছেন। আবার কোন কোন শিক্ষকের স্কুলের বেতন না পেয়েই অবসরে চলে যাবার বয়স হয়ে গেছে।

তিনি আরো বলেন, সর্বশেষ ২০১০ সালে সারা দেশে ১’হাজার ৬’শ ২৪ প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিও ভুক্ত হয়। সেখানে জেলার ১’শ ৬৩ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৯ টি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক সিনিয়র প্রতিষ্ঠান এমপিও করন করা হয়। আর দীর্ঘ ৮ বছরে কোন প্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করা হয়নি।









Leave a reply