৩১ রোহিঙ্গাকে ফিরিয়ে নিল বিএসএফ

|

অবশেষে বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্যরেখায় ভারতে অংশে অবস্থান নেয়া ৩১ জন রোহিঙ্গাকে ভারতে ফিরিয়ে নিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখা ভারতীয় অংশ থেকে থেকে তাদের ফিরিয়ে নেয়া হয়। ২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথ ইউনিয়নের কাজিয়াতলি সীমান্তে শূন্য রেখায় অবস্থানরত ৩১ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু কোন দেশের শরণার্থী তা নিয়ে আবার জটিলতা শুরু হয়। যাতে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক করে সমাধানে আসার চেষ্টা চালায়।

এর ফলেই আজ মঙ্গলবার এইসব শরনার্থীদের ফিরিয়ে নেয় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)।

গত শুক্রবার বাংলাদেশ-ভারত সীমান্তে ২০২৯ নং পিলারের কাছে কাজিয়াতলী সীমান্ত দিয়ে ৩১ জন রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুকে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা চালায় বিএসএফ, কিন্তু বিজিবির বাধার মুখে তাদেরকে প্রবেশ করাতে ব্যর্থ হয় বিএসএফ। ফলে এইসব রোহিঙ্গারা দুই দেশের সীমান্ত রেখায় অবস্থান নিয়েছিল।

এর মধ্যে গত রোববার খোলা আকাশের নিচে অবস্থান করে অসুস্থ হয়ে পরে রোহিঙ্গা শিশুরা। ফলে সেখানে তৈরী হয় অমানবিক একটি পরিস্থিতির।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল গোলাম কবীর সাংবাদিকদের জানান, সীমান্তের শূন্য রেখায় অবস্থানকরীরা বাংলাদেশের নাগরিক নয়। ফলে প্রবেশ করতে দেওয়া হয়নি।









Leave a reply