এবার আবেদ চৌধুরীর ক্যান্সার প্রতিরোধক লাল ভুট্টা উদ্ভাবন

|

মৌলভীবাজার প্রতিনিধি
বিশ্বের সফল জিন বিজ্ঞানী ও মৌলভীবাজারের কুলাউড়ার বাসিন্দা ড. আবেদ চৌধুরী এবার উদ্ভাবন করেছেন ‘রঙিন ভুট্টা’ ক্লোন। রবিবার বিকেলে কুলাউড়া উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলার সফল কৃষক, সাংবাদিক ও প্রশাসনের কর্মকর্তাদের কাছে এই ‘রঙিন ভুট্টা’ নিয়ে কথা বলেন তিনি।

আবেদ চৌধুরী বলেন, ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিগুণ বেশি। আর নতুন উদ্ভাবিত এই ভুট্টার পুষ্টিগুণ সাধারণ ভুট্টার চেয়ে বেশি হবে। এটিকে নিউ নিউট্রেশন বলা যেতে পারে। ভুট্টায় কেরোটিন থাকার কারণে মুলত এর রং হলুদ হয়।

আবেদ চৌধুরী জানান, আলাদা আলাদা রঙের ভুট্টা উদ্ভাবন করেছেন। এই রঙিন ভুট্টা ক্যান্সার প্রতিরোধক । বিশেষ করে শিশুদের কাছে এই ভুট্টা ব্যাপক জনপ্রিয় হবার আশাবাদ ব্যক্ত করেন তিনি।  উদ্ভাবিত রঙিন ভুট্টা বছরে ৪ বার চাষ করা যাবে। আবার খরিফ- ১ ও খরিফ- ২ মৌসুমেও চাষ করা যাবে। এই ভুট্টার ফলন হবে হাই ব্রিডের সমান। প্রত্যেকটি বাড়ির আশেপাশে এবং পতিত জায়গায় এই ভুট্টা চাষ করা যাবে।

তিনি আরও বলেন, আমি দীর্ঘদিন বিদেশে ছিলাম। বিশ্বের বিভিন্ন দেশে সেবা দিয়েছি। এবার সেই সেবা নিজের দেশকে দিতে চাই। বিশেষ করে কুলাউড়ার কৃষি বিভাগকে এগিয়ে নিতে আলাদা সময় দেবেন বলে জানান তিনি।

কুলাউড়া উপজেলা পরিষদের আয়োজনে এবং উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা জগলুল হায়দারের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন শিকাগোর অনারারি কনস্যুল জেনারেল মুনির চৌধুরী, সাংবাদিক সুশীল সেনগুপ্ত, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শামীম, প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম, শ্রেষ্ঠ চাষী আব্দুল জব্বার প্রমুখ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply