রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ শুরু করেছে মিয়ানমার : স্বরাষ্ট্রমন্ত্রীকে সু চি

|

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ শুরু করেছে মিয়ানমার সরকার। নেইপিদো সফররত বাংলাদেশি প্রতিনিধি দলের সাথে আলোচনায় এমনটাই দাবি করেছেন দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচি। স্থানীয় সময় সকাল দশটার দিকে বৈঠকটি শুরু হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জানান, প্রতিনিধি দলের প্রধান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন ও সু চি’র মধ্যে ৮টি সুনির্দিষ্ট পয়েন্টে আলোচানা হয়েছে। সুচি জানিয়েছেন রাখাইন সংকট সমাধানে কফি আনান কমিশন বাস্তবায়নে তার সরকার কাজ শুরু করছে।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে সুচিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান স্বরাষ্ট্রমন্ত্রী। জবাবে, সুচি দুই দেশের সুবিধাজনক সময়ে ঢাকা-সফরের কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, বাংলাদেশে কোন সন্ত্রাসী প্রশ্রয় পাবে না। তবে অনুপ্রবেশকারীদের দ্রুত ফিরিয়ে না নিলে এদের অনেকেই সন্ত্রাস ও জঙ্গীবাদে জড়িয়ে যেতে পারে। সেটি কোনো দেশের জন্যই মঙ্গলজনক হবে না বলে মন্তব্য করেন তিনি।

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন সু চি’কে জ্যেষ্ঠ কর্মকর্তা ও স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত সমূহ অবহিত করেন। জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্তের কথাও জানানো হয়েছে সু চি’কে। এ ব্যাপারে সু চি একমত প্রকাশ করেছেন। এছাড়া, মাদকের অবৈধ পাচার বিশেষত ইয়াবার ভয়াবহতার নিয়ে অং সান সু চি’র সাথে স্বরাষ্ট্রমন্ত্রীর আলাপ হয়।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply