সিঙ্গাপুরের রাস্তায় দেখা যাবে না প্রাইভেটকার!

|

পৃথিবীর কয়েকটি উন্নত শহরের কথা ভাবতে বললে সিঙ্গাপুরকে বাদ দেয়ার উপায় নেই। এমন উন্নত একটি শহরে গেলে চোখে পড়বে না কোনো প্রাইভেটকার, ভাবা যায়? শুনতে অবাক লাগলেও এমনই একটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছে দেশটি। গণপরিবহন বাড়িয়ে প্রাইভেটকার সংখ্যা শূন্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে দেশটির পরিবহন কর্তৃপক্ষ।

প্রতিবছর দশমিক ২৫ শতাংশ করে প্রাইভেটকার ও মোটর সাইকেল কমিয়ে ধীরে ধীরে শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে কাজ শুরু করেছে দেশটির পরিবহন কর্তৃপক্ষ। বর্তমানে সিঙ্গাপুরের মোট ভূমির ১২ শতাংশজুড়ে আছে রাস্তা। ফলে রাস্তা বাড়ানোর খুব বেশি সুযোগ নেই আর। এ বিবেচনায় দেশটির সরকার ব্যক্তিগত গাড়ির বদলে গণপরিবহন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ৫.৬ মিলিয়ন জনসংখ্যার দেশটিতে রাস্তায় কয়টি গাড়ি থাকবে বা কয়টি গাড়ি বিক্রি করা যাবে তারও কোটা নির্ধারন করে দিয়েছে সরকার।

এ সকল কারণে সিঙ্গাপুরে এখন ব্যক্তিগত গাড়ি কেনা অনেক ব্যয়বহুল। কেউ যদি গাড়ি কিনতেই চায় তাহলে ১০ বছরের নিবন্ধনের জন্য তাকে গুনতে হবে ৩ হাজার সাতশ ডলার। সেখানে একটি টয়োটা করোলা গাড়ির দাম যুক্তরাষ্ট্রের বাজারের থেকে ৫ গুণ বেশি।

২০১৬ সালের শেষে পরিচালিত এক জরিপ থেকে জানা যায়, সিঙ্গাপুরে ব্যক্তিগত গাড়ির সংখ্যা ৬ লাখ। আগামী ৫ বছরে গণপরিবহন বাড়ানোর জন্য ২৮ বিলিয়ন সিঙ্গাপুরি ডলারের ঘোষণা করেছে সিঙ্গাপুর সরকার।

টিবিজেড/টিএফ









Leave a reply