আজও সড়কে নেমে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

|

সরকারের আশ্বাসের পরও আজও সড়কে নেমে আন্দোলক করেন পোশাক শ্রমিকরা। পরে মিরপুর কালশীতে স্ট্যান্ডার্ড গ্রুপের পোশাক কারখানার মালিকের আশ্বাসে সড়ক ছেড়ে যান শ্রমিকরা।

সরকার ঘোষিত মজুরি কার্যকর ও সমহারে মজুরি বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ করায় বিপাকে পড়েন সাধারণ যাত্রীরা। মিরপুর কালশীতে ২২তলা ভবনের ৫টি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে। তারা বলেন, সরকার ঘোষিত মজুরি কাঠামো মানছে না কারখানাগুলো। কোনো কোনো ক্ষেত্রে তাদের মজুরি কমে গেছে বলেও দাবি করেছেন শ্রমিকরা। নতুনদের তুলনায় পুরাতন কর্মীদের বেতন বাড়েনি জানিয়ে শ্রমিকরা বলেন, মজুরি বৈষম্য ঠিক করার নামে কালক্ষেপণ করছে সরকার।

এদিকে একই দাবিতে আজও সাভারের আশুলিয়ায় রাস্তায় নামে পোশাক শ্রমিকরা। এসময় পুলিশের সাথে সংঘর্ষে আহত হয় অন্তত ২০ জন।

পুলিশ জানায়, সকালে আশুলিয়ার বেরন এলাকায় একটি গার্মেন্টেসের শ্রমিকরা কর্মবিরতি ঘোষণা দিয়ে সড়কে অবস্থান নেয়। টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা করলে বাধা দেয় পুলিশ। এক পর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে শ্রমিকরা। এসময় টিয়ারশেল ছুঁড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। বিক্ষোভের ঘটনায় আশুলিয়ার কাঠগড়া ও জামগড়াসহ কয়েকটি এলাকার ১০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া গাজীপুরের গাজীপুরা, বড়বাড়ি ও কালিয়াকৈরে সকালে থেকে থেমে থেমে বিভিন্ন কারখানায় সরকারে ঘোষিত মজুরির দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এসময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।









Leave a reply