মাটি খুঁড়ে মিলল দেড়শ বছর আগের সিন্দুক

|

সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরায় মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেছে দেড়শ বছরের পুরোনো লোহার সিন্দুক।

সোমবার বিকালে উপজেলার ইসলামকাটি ইউনিয়নের পুরাতন রেজিস্ট্রি অফিসের পুরাতন ভবন অপসারণকালে সিন্দুকটি পাওয়া যায়। তবে তালাবদ্ধ সিন্দুকের মধ্যে কি রয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেনি কেউ।

শত বছরের বৃদ্ধ ইসলামকাটি গ্রামের বাবু লাল ঘোষ জানান, দেড়শ বছর আগে ব্যবসায়িক কাজে এখানে ভবনটি নির্মাণ করেছিলেন জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী। ওই সময় তিনি বড় ব্যবসায়ী ছিলেন। তারপর ১৯২৬ সালে ওই ভবনে পোস্ট অফিস করা হয়। এরপর করা হয় রেজিস্ট্রি অফিস।

তিনি আরো বলেন, দেশ ভাগের আগে জমিদার সুরীন্দ্রনাথ চক্রবর্তী কলকাতায় মারা যান। তার পরিবারের সকল সদস্যরা হাজার হাজার বিঘা সম্পত্তি ও বাড়ি ঘর ফেলে ভারতে চলে যান। ভবন ভাঙতে গিয়ে মাটির নিচে পাওয়া সিন্দুকটিতে সে সময়কালের মুদ্রা বা অন্যকিছু থাকতে পারে বলে ধারণা করেন এই শতবর্ষী বৃদ্ধ।

এদিকে, সিন্দুক পাওয়ার ঘটনা শুনে তা দেখার জন্য এলাকাবাসীরা ভিড় জমান। তারপর সেখানে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন।

তালা থানা পুলিশের কর্মকর্তা মেহেদী রাসেল বলেন, সিন্দুকটি পুলিশের হেফাজতে নেয়া হয়েছে। এর মধ্যে কি রয়েছে সেটি নিশ্চিতভাবে বলা যাবে না। সিন্দুকটি প্রত্নতত্ত বিভাগের কাছে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply