ট্রেন মিস করলে মিলবে বিমানের টিকিট!

|

কে বা চায় ট্রেন মিস করতে? তবে ট্রেন মিস করার কারণে যদি মেলে বিমানের টিকিট তাহলে হয়তো অনেকেই ট্রেন মিস করতে চাইবেন। এমন একটি যাত্রীবান্ধব নিয়ম চালুর কথা ভাবা হচ্ছে ভারতে।

রাজধানী এক্সপ্রেস ট্রেনটির এসি-১ বা এসি-টু টায়ারের টিকিট কনফার্ম না হলে এবার বিমানে সংশ্লিষ্ট গন্তব্যে পৌঁছনোর সুযোগ পেতে পারেন যাত্রীরা। সেখানে, প্রতিদিনই অসংখ্য যাত্রী রাজধানী এক্সপ্রেসের এসি টু-টায়ারের টিকিট কাটেন। তাদের একটা বড় অংশই পান না কনফার্মড টিকিট। অথচ রাজধানী এক্সপ্রেসের এসি-টু টায়ারের টিকিটের দামের সঙ্গে বিমানের টিকিটের দামের খুব একটা ফারাক নেই। সেই কারণেই এয়ার ইন্ডিয়ার যাত্রী বাড়ানোর লক্ষ্যে রেলের কনফার্মড টিকিট না পাওয়া যাত্রীদের বিমানে চড়ার সুযোগ দেওয়ার পরিকল্পনা করেছেন রেলবোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি। প্রথমবার বিফল হলেও, ফের একই উদ্যোগ নিয়েছেন তিনি।

এয়ার ইন্ডিয়ার সঙ্গে এ বিষয়ে চুক্তিও করতে চাইছেন তিনি। এর আগে অশ্বিনী লোহানি এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ছিলেন। সে সময় এই পরিকল্পনা করেছিলেন। কিন্তু রেলের কাছ থেকে ইতিবাচক সাড়া পাননি। এখন রেলবোর্ডের চেয়ারম্যান হিসেবে আবারও এই উদ্যোগ নেয়ার চেষ্টা করছেন লোহানি।

এয়ার ইন্ডিয়ার বর্তমান চেয়ারম্যান রাজীব বনসল অবশ্য রেলের যাত্রীদের বিমানে চড়ার সুযোগ দেওয়ার পরিকল্পনা বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি। শুধু বলেছেন, ‘প্রথমবার এমন কথা শুনছি। ট্রেন ও বিমানের টিকিটের ফারাক আছে।’

অবশ্য, দেশটির অনেক আমলা লোহানির পরিকল্পনা পছন্দ করেছেন। তবে, এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ বা বিক্রির প্রক্রিয়া চূড়ান্ত স্তরে। বেসরকারি সংস্থা হয়ে গেলে রেল সংস্থাটিকে এই প্রস্তাব দেবে কি না সে নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply