সাকুল্যে ৯৮ রান রংপুর রাইডার্সের

|

বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। এবারো শিরোপা জয়ে চোখ দলটির। সেই লক্ষ্যে শক্তিশালী দল গঠন করেছে রাইডার্সরা। তবে ষষ্ঠ আসরের উদ্বোধনী ম্যাচে চেনা রূপে পাওয়া গেল না তাদের। চরম ব্যাটিং ব্যর্থতার প্রদর্শনী দেখালো তারা। চিটাগং ভাইকিংসের বিপক্ষে মাত্র ৯৮ রানে গুটিয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার দল।

সব শংকা উড়িয়ে শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গড়ায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের ষষ্ঠ আসর। উদ্বোধনী ম্যাচে টস ভাগ্যে জেতেন চিটাগং অধিনায়ক মুশফিকুর রহিম। রংপুর দলনায়ক মাশরাফিকে হারিয়ে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন তিনি।

ফলে প্রথমে ব্যাটিংয়ে নামে রংপুর। তবে শুরুটা শুভ হয়নি উত্তরবঙ্গের দলটির। বোলিং তোপে পড়ে তারা। সূচনালগ্নেই তাদের কাঁপিয়ে দেন চিটাগংয়ের দুই পেসার রব্বি ফ্রাইলিঙ্ক ও আবু জায়েদ রাহি। গতি আর সুইংয়ে বিভ্রান্ত করে অ্যালেক্স হেলস, মেহেদী মারুফ ও মোহাম্মদ মিথুনকে সাজঘরে ফেরান ফ্রাইলিঙ্ক। আর রাইলি রুশোকে শিকার বানান রাহি।

সেই চাপের মধ্যে বেনি হাওয়েল ও ফরহাদ রেজাকে ড্রেসিংরুমের পথে ধরান নাইম হাসান। এতে ৩২ রানে ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে রংপুর। এ পরিস্থিতে খালেদ আহমেদকে উইকেট বিলিয়ে দেন মাশরাফি। ফলে বিপিএল ইতিহাসে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শংকা দেখা দেয়।

কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়ান রবি বোপারা। অষ্টম উইকেটে সোহাগ গাজীকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন তিনি। ভালো খেলছিলেন তারা। তবে হঠাৎ খেই হারান গাজী। ফ্রাইলিঙ্কের চতুর্থ শিকার হয়ে ফেরেন তিনি। ফেরার আগে করেন ২১ রান। সবচেয়ে বড় কথা, বোপারার সঙ্গে তার ৪৯ রানের জুটিতে লজ্জার হাত থেকে বাঁচে রংপুর।

একের পর এক ব্যাটসম্যান যাওয়া-আসার মিছিলে যোগ দিলেও থেকে যান বোপারা। একপ্রান্ত আগলে একাই লড়াই চালিয়ে যান তিনি। শেষদিকে হার মানেন এ ইংলিশ ব্যাটারও। রাহীর শিকারে পরিণত হন বোপারা। ফেরার আগে ৪৭ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৪ রানের লড়াকু ইনিংস খেলেন তিনি। শেষ পর্যন্ত ৯৮ রানে গুটিয়ে যায় রংপুর।

চিটাগংয়ের হয়ে রব্বি ফ্রাইলিঙ্ক নেন ৪ উইকেট। ২টি করে ঝুলিতে ভরেন নাঈম হাসান ও আবু জায়েদ রাহি। ১ উইকেট বাগে টানেন খালেদ আহমেদ। এ ম্যাচে বন্দরনগীর দলটির হয়ে খেলছেন মোহাম্মদ আশরাফুল। জাতীয় দলে ফিরতে বিপিএলে চোখ তার। মুশফিকের নেতৃত্বাধীন ভাইকিংসে বিদেশি ক্রিকেটারদের মধ্যে আছেন মোহাম্মদ শাহজাদ, ক্যামেরন ডেলপোর্ট, সিকান্দার রাজা ও রব্বি ফ্রাইলিঙ্ক।

তবে খেলছেন না ক্রিস গেইল। নির্ধারিত সময়ের মধ্যে ঢাকায় এসে পৌঁছাতে না পারায় রংপুরের হয়ে মাঠে নামতে পারেননি তিনি। দলটিতে বিদেশি ক্রিকেটার আছেন অ্যালেক্স হেলস, রবি বোপারা, রাইলি রুশো ও বেনি হাওয়েল।

রংপুর রাইডার্স একাদশ:

অ্যালেক্স হেলস, মোহাম্মদ মিথুন, রাইলি রুশো, মেহেদি মারুফ, রবি বোপারা, বেনি হাওয়েল, ফরহাদ রেজা, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সোহাগ গাজী, নাজমুল ইসলাম অপু ও শফিউল ইসলাম।

চিটাগাং ভাইকিংস একাদশ:

মোহাম্মদ শাহজাদ, ক্যামেরন ডেলপোর্ট, মোহাম্মদ আশরাফুল, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন সৈকত, সিকান্দার রাজা, রব্বি ফ্রাইলিঙ্ক, নাঈম হাসান, সানজামুল ইসলাম, আবু জায়েদ রাহি ও খালেদ আহমেদ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply