খাশোগি হত্যাকাণ্ডে সৌদি বিচার যথেষ্ট না: জাতিসংঘ

|

FILE PHOTO: A demonstrator holds a poster with a picture of Saudi journalist Jamal Khashoggi outside the Saudi Arabia consulate in Istanbul, Turkey October 25, 2018. REUTERS/Osman Orsal

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের মামলায় সৌদি আরবে যে বিচার চলছে, তার যথার্থতা যাচাই করেনি জাতিসংঘের মানবাধিকার কার্যালয়। কিন্তু সংস্থাটি বলছে, কোনো মামলার ক্ষেত্রেই এমনটা যথেষ্ট হতে পারে না।

মানবাধিকার কার্যালয়ের মুখপাত্র রাভিনা শ্যামডাসানি বলেন, ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে ২ অক্টোবরের হত্যাকাণ্ডে পাঁচ সন্দেহভাজনের মৃত্যুদণ্ড চেয়েছে দেশটির কৌঁসুলিরা।

আন্তর্জাতিক সংশ্লিষ্টতাসহ একটি স্বাধীন তদন্ত্রের আহ্বান পুনর্ব্যক্ত করে অপরাধীদের ফাঁসির দণ্ডের বিরোধিতা করেছে জাতিসংঘ।

এর আগে সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যার ঘটনায় আটক ১১ জনের প্রথম শুনানি অনুষ্ঠান করেছে সৌদি আরব। এ শুনানিতে ৫ জনের মৃত্যুদণ্ড চেয়েছেন সৌদি অ্যাটর্নি জেনারেল।

বৃহস্পতিবার সৌদি আরবে রিয়াদের অপরাধ আদালতে ১১ জনের প্রাথমিক এ শুনানি হয় বলে জানানো হয়েছে এক বিবৃতিতে। তবে অভিযুক্তদের নাম প্রকাশ করা হয়নি।

অভিযুক্তদের আইনজীবীরা এদিন চার্জশিটের কপিসহ অভিযোগ পুনপর্যালোচনার জন্য সময় চাইলে তাদেরকে তা মঞ্জুর করা হয় বলে জানিয়েছে এসপিএ বার্তা সংস্থা। আগামী শুনানির কোনো দিন ধার্য হয়নি।

অ্যাটর্নি জেনারেল বলেছেন, এ মামলায় প্রমাণ চেয়ে তুরস্কের কাছে দুবার লিখিত অনুরোধ পাঠানো হয়েছে। তবে এখনো এতে কোনো সাড়া মেলেনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply